thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

সিকিউরিটিজ আইন ভঙ্গ

বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৭৫ লাখ টাকা জরিমানা

২০১৩ ডিসেম্বর ১৮ ১৮:৫৫:৫০
বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৭৫ লাখ টাকা জরিমানা

দ্য রিপোর্ট প্রতিবেদক: সিকিউরিটিজ সংক্রান্ত বিভিন্ন আইন পরিপালনে ব্যর্থতার কারণে বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তিকে ৭৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা(বিএসইসি)। বুধবার কমিশনের ৫০৩ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিএসইসির প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২০০৯-২০১০ সালে জনাব আব্দুর রহিম এবং তার এসোসিয়েটস রহিমটেক্স, বঙ্গজ, মিথুন নিটিং এবং রেনেটা’র শেয়ারসমূহ নিজেদের মধ্যে সিরিজ লেনদেনের মাধ্যমে বাজারকে কারসাজিমূলকভাবে প্রভাবিত করে। এর মাধ্যমে জনাব আব্দুর রহিম ও তার এসোসিয়েটস কর্তৃক মিথ্যা ও বিভ্রান্তিমূলক সক্রিয় লেনদেন এবং নিজেদের বিক্রিত শেয়ার ক্রয়ের মাধ্যমে বেনিফিশিয়াল ওনারশিপ পরিবর্তন না করে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭ (ই) (ii)(iii) এবং সেকশন ১৭ (ই) (ভি) ভঙ্গ করে। বর্ণিত সিকিউরটিজ আইনসমূহ ভঙ্গের জন্য কমিশনের আজকের সভায় জনাব আব্দুর রহিমকে ১০(দশ) লাখ টাকা এবং জনাব আব্দুর রহিমের এসোসিয়েটস যথাক্রমে জনাব মাহফুজুর রহমান ভূঁইয়া, জনাব বুলবুল আহমেদ এবং নিউ ক্যাপিটাল ফাইন্যান্স অ্যান্ড কমার্স লিমিটেড এর প্রত্যেককে ২ দুই লাখ টাকা করে জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গ্রহন করে।

২০১১ সালের মাঝামাঝি সময়ে রেকিট বেনকিজার (বিডি) লিমিটেড এর শেয়ার লেনদেনে জনাব আব্দুর রহিম নিজ নামে বিভিন্ন বিও হিসাবের মাধ্যমে সক্রিয় লেনদেন, অন্য বিনিয়োগকারীদের প্রলুব্ধ করার জন্য সিরিজ লেনদেন (সিরিয়াল ট্রেড), বিভিন্ন শেয়ার মূল্য, শেয়ার এর পরিমাণ এবং ট্রেড কন্ট্রাক্ট এর সংখ্যা প্রভাবিত করার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭ (ই)(ii) এবং সেকশন ১৭ (ই)(ভি) ভঙ্গ করে। এই সিকিউরিটিজ আইনসমূহ ভঙ্গের জন্য কমিশনের আজকের সভায় জনাব আব্দুর রহিমকে ৫ লাখ টাকা জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গৃহীত হয়।

জনাব আব্দুর রহিম ও তার এসোসিয়েট কর্তৃক ২০১১ সালে জুলাই মাসের বিভিন্ন তারিখে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এর উল্লেখযোগ্য সংখ্যক লেনদেন করেন। উক্ত লেনদেনে অধিক সংখ্যক হাওলার মাধ্যমে আব্দুর রহিম ও তার এসোসিয়েট মূল্য প্রভাবিত করার লক্ষে সিরিজ লেনদেন, মিথ্যা ও বিভ্রান্তিমূলক সক্রিয় লেনদেন করেন। এই ধরনের কার্যকলাপের মাধ্যমে তারা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৭(ই) (২) এবং ১৭ (ই) (৫) ভঙ্গ করেন। উল্লেখিত আইন ভঙ্গ করার দায়ে জনাব আব্দুর রহিমকে ১০ লাখ টাকা এবং তার এসোসিয়েট নিউ ক্যাপিটাল ফাইন্যান্স অ্যান্ড কমার্স, ইমপায়ার সিকিউরিটিজ হোল্ডিং লি. ইক্যুইটি ক্যাপিটাল লি. এ.আর. কনসালটেশন, নাহার আফরোজ ওমর আলী ফাউন্ডেশন, জনাবা বদরুননেসা এবং তাসরাত রায়াত এগ্রো ইন্টারপ্রাইজসহ প্রত্যেককে ২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে কমিশন সভায়।

এছাড়াও উক্ত সন্দেজনক ও দূরভিসন্ধিমূলক লেনদেনের বিষয়টি কমিশন এবং স্টক এক্সচেঞ্জ-কে অবহিত না করার মাধ্যমে ‘ভিশন ক্যাপিটাল ম্যানেজম্যান্ট লি.’ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ৮ ভঙ্গ করে। উল্লেখিত আইন ভঙ্গের দায়ে ‘ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লি.’ কে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

২০১১ সালের প্রথম প্রান্তিকে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড-এর শেয়ার লেনদেনে কাউন্টার পার্টি ট্রেড সম্পন্ন করায় অর্থাৎ নিজের বিক্রীত শেয়ার ক্রয়ের মাধ্যমে লেনদেনে সক্রিয় ভূমিকা রাখার মাধ্যমে এমপায়ার সিকিউরিটিজ হোল্ডিং লিমিটেড, ইক্যুইটি ক্যাপিটাল (এমসিএস) লিমিটেড, নিউ ক্যাপিটাল ফাইন্যান্স অ্যান্ড কমার্স (এমসিএস) লিমিটেড, মি. বুলবুল আহমেদ এবং এ.আর কনসাল্টেশন সিকিউরিটিজ আইন অর্থাৎ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭(ই)(iii) ভঙ্গ করে। আজকের সভায় কমিশন উক্ত আইন ভঙ্গের জন্য যথাক্রমে এমপায়ার সিকিউরিটিজ হোল্ডিং লিমিটেড, ইক্যুইটি ক্যাপিটাল (এমসিএস) লিমিটেড, নিউ ক্যাপিটাল অ্যান্ড কমার্স (এমসিএস) লিমিটেড, মি. বুলবুল আহমেদ এবং এ আর কনসাল্টেশন এর প্রত্যেককে ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গ্রহণ করে।

এছাড়াও উল্লিখিত ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের লেনদেনে দূরভিসন্ধিমূলক লেনদেন কার্যকর এবং ক্লায়েন্টের লিখিত আদেশ ব্যতিরেকে লেনদেন করার মাধ্যমে ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড (ডিএসই মেম্বার নং-২৪) সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ১, ২(২), ৬ ও ৮ ভঙ্গ করেছে। কমিশন আজকের সভায় উক্ত স্টক ব্রোকারকে ৮ লাখ টাকা জরিমানা করা সিদ্ধান্ত গ্রহণ করেছে।

(দ্য রিপোর্ট/আরএ/এইচকে/নূরু/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর