thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

উপেন্দ্রকিশোর রায় চৌধুরী

২০১৩ ডিসেম্বর ২০ ০০:৪১:৪৬
উপেন্দ্রকিশোর রায় চৌধুরী

দ্য রিপোর্ট ডেস্ক : বিখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক ও বাংলা ছাপাখানার অগ্রপথিক উপেন্দ্রকিশোর রায় চৌধুরী ১৯১৫ সালের ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। তিনি বিখ্যাত শিশুসাহিত্যিক সুকুমার রায়ের বাবা ও চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের দাদা।

উপেন্দ্রকিশোরের জন্ম ১৮৬৩ সালের ১০ মে বাংলাদেশের ময়মনসিংহ জেলার মসূয়া গ্রামে। এক রুচিশীল, শিক্ষিত ও বর্ধিষ্ণু পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা কালিনাথ রায় আরবি, ফারসি ও সংস্কৃতে সুপণ্ডিত ছিলেন। তার ডাকনাম ছিল শ্যামসুন্দর মুন্সী। উপেন্দ্রকিশোর শ্যামসুন্দরের আট সন্তানের মধ্যে তৃতীয় পুত্র সন্তান। তার পৈত্রিক নাম ছিল কামদারঞ্জন রায়। পাঁচ বছরেরও কম বয়সে তার পিতার অপুত্রক আত্মীয় জমিদার হরিকিশোর রায় চৌধুরী তাকে দত্তক নেন ও নাম দেন উপেন্দ্রকিশোর রায় চৌধুরী।

উপেন্দ্রকিশোর বিজ্ঞান বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করেন। ছাত্র হিসেবে মেধাবী হলেও ছোটবেলা থেকেই তার বেশি অনুরাগ ছিল বাঁশি, বেহালা ও সঙ্গীতের প্রতি। তিনি বৈজ্ঞানিক প্রবন্ধ লেখার পাশাপাশি সঙ্গীত, চিত্রশিল্প, নাটক, ছোটদের গল্প লেখক ও প্রকাশক হিসেবে সুনাম অর্জন করেন।

প্রকাশনা শিল্প ও ছাপাখানা বিষয়ে উপেন্দ্রকিশোরের ভূমিকা অবিস্মরণীয়। তার আগে বাংলা মুদ্রণ শিল্প বিশেষ উন্নত ছিলো না। নিজ প্রতিভাবলে নিত্য নতুন পদ্ধতির প্রয়োগে বাংলা মুদ্রণে এক ভিন্ন মাত্রা আনেন- যার ফলে বাংলা বইয়ের ছাপা বিশেষ করে হাফটোন পদ্ধতিতে ছবি ইত্যাদির মুদ্রণের মান অনেক পরিবর্তিত ও পরিমার্জিত রূপ নেয়। তিনি প্রতিষ্ঠা করেন ইউ রায় এন্ড সন্স নামক মুদ্রণ সংস্থা। গবেষণা করে নানারকম ডায়াফার্ম সৃষ্টি, রি-স্ক্রিন অ্যাডজাস্টার যন্ত্র তৈরি করেন। এছাড়াও ডায়োটাইপ ও রে-প্রিন্ট পদ্ধতির উদ্ভাবক তিনি।

ভারতে শিশু সাহিত্য ধারার অন্যতম পথিকৃৎ শ্রী উপেন্দ্রকিশোর রায় চৌধুরী। ১৯১৩ সালে (১৩২০ বঙ্গাব্দের বৈশাখে) উপেন্দ্রকিশোরের সম্পাদনায় 'সন্দেশ' পত্রিকা প্রকাশিত হয়। সন্দেশের প্রথম সংখ্যায় উপেন্দ্রকিশোর লিখেছিলেন– ‘ইহা পড়িয়া যদি সকলের ভালো লাগে আর কিছু উপকার হয়, তবেই ইহার 'সন্দেশ' নাম সার্থক হইবে।’ উপেন্দ্রকিশোরের স্বপ্ন যে সফল হয়েছিল তা বলা বাহুল্য।

সন্দেশ পত্রিকা ছাড়াও উপেন্দ্রকিশোর ছোটদের জন্য অনেকগুলি বই লিখেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- টুনটুনির বই, ছেলেদের রামায়ণ, মহাভারতের গল্প ইত্যাদি। বাংলা শিশু সাহিত্য যতদিন বেঁচে থাকবে উপেন্দ্রকিশোর ও তার 'সন্দেশ' পত্রিকা ততদিন বাংলার পাঠকের মনে চিরস্থায়ী হয়ে থাকবে।

‘গুপি গাইন বাঘা বাইন’ তার অমর সৃষ্টি- যা থেকে পরবর্তীতে সত্যজিৎ রায় চলচ্চিত্র নির্মাণ করেন।

১৮৮৬ সালে তেইশ বছর বয়সে দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের বড় মেয়ে বিধুমুখীর সঙ্গে তার বিয়ে হয়।

(দ্য রিপোর্ট/কেএম/এসকে/ডিসেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর