thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

শরীয়াহ্ সূচকের বিষয়ে বিএসইসিকে শাহ্জালাল ইসলামী ব্যাংকের প্রস্তাব

২০১৩ ডিসেম্বর ২২ ১২:৩৫:৫১
শরীয়াহ্ সূচকের বিষয়ে বিএসইসিকে শাহ্জালাল ইসলামী ব্যাংকের প্রস্তাব

দ্য রিপোর্ট প্রতিবেদক: দুই স্টক এক্সচেঞ্জে শরীয়াহ্ সূচক (ইনডেক্স) চালু করার উদ্যোগ নিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) অনুরোধ জানিয়েছে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড। একটি পূর্ণাঙ্গ ও স্বতন্ত্র শরীয়াহ্ ইনডেক্স না থাকায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোন কোন প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন শরীয়াহ্সম্মত কিংবা শরীয়াহ্সম্মত নয়, তা জানা সম্ভব হচ্ছে না বলে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে।

সম্প্রতি বিএসইসির চেয়ারম্যানের কাছে পাঠানো শাহ্জালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রহমান সরকার স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে। চিঠিটি দুই স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড শরীয়াহ্ পরিপালন করে বিনিয়োগ করার ক্ষেত্রে ইতোমধ্যে যথেষ্ট খ্যাতি অর্জন করেছে। নিঃসন্দেহে বাংলাদেশের স্টক মার্কেট এখন বিনিয়োগের বিশাল একটি ক্ষেত্রে পরিণত হয়েছে। শরীয়াহ্ পরিপালন করে এক্ষেত্রে বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে। শাহ্জালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড নামে স্বতন্ত্র একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের মাধ্যমে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড ২০০৮ সাল থেকে এ মার্কেটে লেনদেন করছে। কিন্তু স্টক মার্কেটের কোন কোন প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন শরীয়াহ্সম্মত কিংবা কোন কোন শেয়ার লেনদেন শরীয়াহ্ সম্মত নয় সে ব্যাপারে সুনির্দিষ্ট ইনডেক্স না থাকায় আমাদের নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে। এ অবস্থায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত যে শেয়ারগুলো শরীয়াহ্সম্মত সেগুলোর জন্য শরীয়াহ্ ইনডেক্স নামে একটি পৃথক তালিকা থাকলে শাহ্জালাল ইসলামী বাংকসহ শরীয়াহভিত্তিক অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য স্টক মার্কেটে বিনিয়োগ ও ব্যাংকগুলোর ব্রোকারেজ হাউসগুলোর পক্ষে গ্রাহকদের অধিকতর সেবা দেওয়া সহজ হবে। বিষয়টি সুবিবেচনা করে একটি পূর্ণাঙ্গ ও স্বতন্ত্র শরীয়াহ্ ইনডেক্স চালু করার জন্য যথাযথ উদ্যোগ গ্রহণে অনুরোধ জানাচ্ছি।

শরীয়াহ্ সূচক চালুর বিষয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন দ্য রিপোর্টকে বলেন, ‘২০১৪ সালের জানুয়ারির মধ্যে আমরা তিনটি নতুন সূচক চালু করার চেষ্টা করছি। ওই তিনটি সূচকের মধ্যে শরীয়াহ্ বা ইসলামী ইনডেক্স রয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে পরিচালনা পর্ষদের অনুমোদন নিয়েছি। ভারতের এনএসইর সহায়তায় এ সূচকগুলো চালু করা হবে। শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড শরীয়াহ্ বা ইসলামী সূচক চালুর বিষয়ে যে প্রস্তাব দিয়েছে, তা অবশ্যই ইতিবাচক। বিএসইসির সম্মতি পেলেই আমরা সূচকগুলো চালু করব।’

(দ্য রিপোর্ট/এনটি/শাহ/এইচকে/ডিসেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর