thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

বিএসইসিকে আইসিবি ও ডিএসই’র সংবর্ধনা

২০১৩ ডিসেম্বর ২৩ ১৬:৪০:৫৮
বিএসইসিকে আইসিবি ও ডিএসই’র সংবর্ধনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়ায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) সংবর্ধনা দিয়েছে আইসিবি এবং ডিএসই। সোমবার দুপুরে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং বিকেল চারটায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিএসইসিকে সংবর্ধনা দেয়।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামানের নেতৃত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল বিএসইসির প্রতিনিধি হিসেবে সংস্থাটির চেয়ারম্যান খায়রুল হোসেনের সঙ্গে সাক্ষাত করে সংবর্ধনা দেয়। এ সময় পুঁজিবাজারের স্বার্থে বিএসইসির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করা হয়।

বিকেলে ডিএসইর ২২ সদস্যের একটি প্রতিনিধি দল বিএসইসিকে সংবর্ধনা দেয়। ডিএসইর প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটুর অনুপস্থিতিতে সংস্থাটির জ্যেষ্ঠ সহসভাপতি মোঃ শাহজাহান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। ডিএসইর পক্ষ থেকে বিএসইসির সমৃদ্ধি কামনা করা হয়। প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. স্বপন কুমার বালা।

এ ব্যাপারে ডিএসইর সহসভাপতি মিজানুর রহমান জানান, ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়ায় ডিএসইর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে। পুঁজিবাজারের স্বার্থে বিএসইসির এই অর্জন প্রশংসার দাবিদার।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) মানদণ্ডের ভিত্তিতে বিএসইসি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।

গত শুক্রবার রাতে স্পেনের মাদ্রিদে অবস্থিত আইওএসসিওর প্রধান কার্যালয় থেকে ক্যাটাগরি পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করা হয়।

এর ফলে বিএসইসি আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের জন্য বৃহত্তর সহযোগিতা পাবে এবং সহযোগিতা দিতে পারবে। বিএসইসি আইওএসসিওর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ/নির্বাচনের যোগ্যতা অর্জন করবে এবং বিএসইসি আইওএসসিওর নীতিনির্ধারণী কমিটিতে অন্তর্ভুক্তির যোগ্যতা অর্জন করবে।

এর আগে ২০০৯ সালে বিএসইসির পক্ষ থেকে আইওএসসিওর কাছে ক্যাটাগরি পরিবর্তনের জন্য প্রথম আবেদন করা হয়। এরপর্ দ্বিতীয়বার আবেদন করা হয় ২০১২ সালে।

বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়ে গঠিত শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইওএসসিওর সাধারণ সদস্য হিসেবে ১৯৯৫ সালে বিএসইসি যোগ দেয়।

(দ্য রিপোর্ট/এনটি/এইচকে/নূরুল/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর