thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

এক বছর বাড়ল আইসিবির আট ফান্ডের মেয়াদ

২০১৩ ডিসেম্বর ২৪ ১৭:১৬:০৮
এক বছর বাড়ল আইসিবির আট ফান্ডের মেয়াদ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)পরিচালিত আট মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার কমিশনের ৫০৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বর ২০১৪ তারিখ পর্যন্ত আইসিবি প্রথম থেকে অষ্টম মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বাড়ানো হয়েছে। চলতি বছরের ৩১ ডিসেম্বর ফান্ডগুলোর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। আর এ নিয়ে তৃতীয় দফায় আইসিবির আট ফান্ডের মেয়াদ বাড়ানো হলো। ফলে পুঁজিবাজারে আগামী ৩১ ডিসেম্বর ২০১৪ তারিখের আগ পর্যন্ত এসব ফান্ডের লেনদেন হবে।

প্রথমে ফান্ডগুলোর মেয়াদ দু’বছর বাড়নোর ঘোষণা দিয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বিএসইসি। পরে প্রেস বিজ্ঞপ্তিটি সংশোধন করে ফান্ডগুলোর মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে বলে নতুন করে ঘোষণা দেওয়া হয়।

এর আগে ৫ অক্টোবর ২০১১ তারিখে বিএসইসির ৪০২তম সভায় ফান্ডগুলোর মেয়াদ ২০১২ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে বাজার প্রেক্ষাপট বিবেচনায় দ্বিতীয় দফায় ফান্ডগুলোর মেয়াদ ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

চলতি বছরের ৩১ ডিসেম্বর মেয়াদ শেষ হয়ে আসায় এবং বাজার পরিস্থিতি বিবেচনায় গত ২ জুলাই আইসিবির পক্ষ থেকে বিএসইসির চেয়ারম্যানকে ফান্ডগুলোর মেয়াদ ২০১৬ সাল পর্যন্ত বাড়ানোর জন্য লিখিত অনুরোধ জানানো হয়। এরই অংশ হিসেবে ফান্ডগুলোর মেয়াদ বাড়ালো বিএসইসি।

জানা গেছে, আইসিবির আট মিউচুয়্যাল ফান্ডে বিনিয়োগকারীদের প্রায় ৩৩৮ কোটি ৬০ লাখ টাকা বিনিয়োগ রয়েছে। আর বর্তমান প্রেক্ষাপটে বিনিয়োগ প্রত্যাহার করা হলে বিনিয়োগকারী এবং পুঁজিবাজার উভয় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে ফান্ডগুলোর মেয়াদ বাড়ানোর আবেদন করে আইসিবি।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৩ ডিসেম্বর তৎকালীন এসইসির কমিশন সভায় মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডের সর্বোচ্চ মেয়াদ ১০ বছরে মধ্যে সীমিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি শেয়ারবাজারে ইতোমধ্যে তালিকাভুক্ত যেসব মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর অতিক্রান্ত হয়েছে সেগুলো অবলুপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ২০১০ সালের ২৪ জানুয়ারি এ-সংক্রান্ত আদেশ জারি করা হয়। এতে ইতিমধ্যে ১০ বছর অতিক্রান্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোকে অবলুপ্ত করার জন্য ২০১১ সালের ৩১ ডিসেম্বরের পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়।

আইসিবির অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ এরই মধ্যে ১৯ বছর সম্পন্ন হয়েছে। আর প্রথম আইসিবির মেয়াদ হয়েছে ৩৫ বছর।

(দ্য রিপোর্ট/এইচকে/নূরুল/ডিসেম্বর ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর