thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

মুঘল সম্রাট আকবর

২০১৩ অক্টোবর ২৭ ১৭:৪২:২১ ০০০০ 00 ০০ ০০:০০:০০
মুঘল সম্রাট আকবর

দিরিপোর্ট২৪ ডেস্ক : মুঘল সম্রাট জালালউদ্দিন মোহাম্মদ আকবর ১৬০৫ সালের ২৭ অক্টোবর আগ্রার ফতেহপুর সিক্রিতে মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন মুঘল সাম্রাজ্যের তৃতীয় ও সফলতম প্রতিনিধি। তিনি সম্বন্বয়ী ও উদার ভাবধারার জন্য বিখ্যাত।

১৫৪২ সালের ১৪ অক্টোবর আকবর সিন্ধুর আমরকোটে জন্মগ্রহণ করেন। মায়ের নাম হামিদা বানু বেগম। ১৫৫৬ সালে ১৩ বছর বয়সে বাবা সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর তিনি সিংহাসনে বসেন। এ সময় বর্ষীয়ান বৈরাম খানের তত্ত্বাবধানে তিনি রাজ্য পরিচালনা করতেন। ১৫৬০ সালে বৈরাম খানকে সরিয়ে আকবর নিজে সকল ক্ষমতা দখল করেন। অসম্ভব ব্যক্তিত্ব আর প্রশাসনিক মেধার বলে ভারতবর্ষের পুরোটাই তার দখলে চলে এসেছিল। বিশাল সাম্রাজ্যকে ঐক্যবদ্ধ রাখতে তিনি কেন্দ্রীয় ব্যবস্থাপনার দিকে জোর দেন। কূটনীতি ও বৈবাহিক নীতির সফল প্রয়োগে বহুধাবিভক্ত ভারতবর্ষকে একসূত্রে বাঁধতে সক্ষম হন তিনি।

আকবর ঘোড়দৌড়, শিকার এবং যুদ্ধবিদ্যায় প্রশিক্ষণ নিলেও, কোনো প্রথাগত শিক্ষাগ্রহণ করেননি। তিনি দ্বীন-ই- ইলাহী নামে নতুন ধর্ম চালু করতে গিয়ে আলেম সমাজের রোষানলে পড়েন।

১৫৫১ সালে আকবর জ্ঞাতি বোন রুকাইয়া বেগমকে বিয়ে করেন। পরবর্তীতে রাজপুত কন্যা যোধা বাঈকে বিয়ে করেন। সম্রাট জাহাঙ্গীর ছিলেন তার ছেলে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর