thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

বইছে শৈত্য প্রবাহ, তীব্র হচ্ছে শীত

২০১৩ ডিসেম্বর ২৮ ০৪:৫২:৩৯
বইছে শৈত্য প্রবাহ, তীব্র হচ্ছে শীত

রানা মুহম্মদ মাসুদ, দ্য রিপোর্ট: সারাদেশে জেঁকে বসেছে পৌষের হাড় কাঁপানো শীত। দেশের কোথাও কোথাও বইছে মৃদু শৈত্য প্রবাহ। রাজধানী ঢাকায়ও অনুভূত হচ্ছে শীতের তীব্রতা। কুয়াশার কারণে শুক্রবার রাজধানীতে সূর্যের দেখা মিলেছে ক্ষণিকের জন্য।

এখন দেশের চার জেলায় বইছে মৃদু শৈত্য প্রবাহ। এটা আরো দু’দিন থাকতে পারে বলে আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে।

দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। তবে মধ্যরাত থেকে দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে বলেও আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক দ্যরিপোর্টকে বলেন, পাবনা, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গলে মৃদু শৈত্য প্রবাহ বইছে। তা আরো দুইদিন স্থায়ী হতে পারে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৯ ডিগ্রি সেলসিয়াস। সাত বিভাগের মধ্যে শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ দশমিক ৩ ডিগ্রি, বরিশালে ১০ দশমিক ৯ ডিগ্রি, রংপুরে ১১ দশমিক ৮ ডিগ্রি, রাজশাহীতে ১০ দশমিক ৩ ডিগ্রি, সিলেটে ১২ দশমিক ৮ ডিগ্রি, খুলনায় ১২ ডিগ্রি ও চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

পটুয়াখালীর দশমিনার মাছুয়াখালী গ্রামের স্কুল শিক্ষক মো. আব্দুল গাফফার শুক্রবার জানান, গত তিনদিন থেকে রাতে শীতের তীব্রতা অনেক বেশি। মাঝে মাঝে উত্তরের ঠান্ডা বাতাসও বইছে। খুব একটা প্রয়োজন না থাকলে রাতে লোকজন খুব একটা বাইরে রেরুচ্ছে না।

শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় রাজধানীবাসীর জীবন-যাত্রায়ও এর প্রভাব পড়েছে। শুক্রবার ঢাকার সকাল ছিলো কুয়াশা ঘেরা। তাই ছুটির দিনে লেপ-কাঁথার উষ্ণ স্পর্শ প্রলম্বিত করেছে শীতার্ত সকাল।

যাত্রাবাড়ী মাতুয়াইল কবরস্থান রোডের বাসিন্দা আয়েশা আক্তার পপি বলেন, সকালে ঘুম ভাঙলেও কুয়াশা আর শীতের মধ্যে আজ (শুক্রবার) বিছানা ছাড়তে ৯টা বেজেছে। আমার মেয়ের বয়স তিন মাস। বেশি শীতে বাচ্চা নিয়ে বেশি সকর্ত থাকতে হচ্ছে।

শুক্রবার রাজধানীর অলিগলি থেকে শুরু করে রাজপথের ধারে বিপুল সমারোহে শীতবস্ত্র বেচাকেনা করতে দেখা গেছে।

আবহাওয়া অধিদফতরের ৩১ ডিসেম্বর পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে এবং এর বর্ধিতাংশটি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত থাকবে। এ সময়ে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এ সময়ে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দেশের উত্তর এবং উত্তর-পশ্চিম/উত্তর-পূর্বাঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এইচকে/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর