thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

নাশকতাকারীদের সঙ্গে কোনো আপস নয় : আইজিপি

২০১৩ ডিসেম্বর ২৮ ১৩:৫২:৪৯
নাশকতাকারীদের সঙ্গে কোনো আপস নয় : আইজিপি

কাজী জামশেদ নাজিম, দ্য রিপোর্ট : নাশকতা ও সহিংসতার সব তথ্য মাথায় রেখে জননিরাপত্তায় প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুলিশ। জননিরাপত্তার স্বার্থে নাশকতাকারীদের সঙ্গে আপসহীন ভূমিকা পালন করা হবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় পুলিশ তার উপর অর্পিত দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার। শনিবার দুপুর সোয়া ১টায় নিজ কার্যালয়ে আইজিপি সাংবাদিকদের এসব কথা বলেন।

বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা রবিবারের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ ঘিরে নাগরিকদের মধ্যে রয়েছে আতঙ্ক। কি হবে পল্টনের সমাবেশে? পুলিশ কি ভুমিকা নেবে? নাকি গত ৫ মে’র মতো হেফাজতের আদলে আর একটি রাত দেখবে রাজধানীবাসী। এমন অনেক প্রশ্ন নিয়ে শনিবার সকাল থেকে গণমাধ্যমকর্মীরা হাজির হন ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমদের কার্যালয়ে। কিন্তু কমিশনারের কোনো হদিস পাওয়া যায়নি। পরে গণমাধ্যমকর্মীরা পুলিশ সদর দফতরে হাজির হন। প্রায় ঘণ্টাখানিক অপেক্ষার পর তারা আইজিপি’র সঙ্গে দেখা করার সুযোগ পান।

‘মার্চ ফর ডেমোক্রেসি’ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি সর্ম্পকে আইজিপি বলেন, ‘নাশকতাকারীদের বিষয়ে আপসহীন ভূমিকা পালন করবে পুলিশ। রবিবার একটি রাজনৈতিক দলের কর্মসূচি রয়েছে। কর্মসূচিতে নাশকতা ও সহিংস কর্মকাণ্ডের বিষয় মাথায় রেখে পুলিশ তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবে। জননিরাপত্তার স্বার্থে আইনের মধ্যে থেকে যা যা করণীয় তাই করা হবে। সে লক্ষ্যে নাশকতা বা সহিংসতার সকল তথ্য উপাত্ত মাথায় রেখে পুলিশকে প্রস্তুত রাখা হয়েছে।’

নিরাপত্তার স্বার্থে সচেতন জনগণকে পাশে থাকার আহ্বান জানিয়ে আইজিপি বলেন, যদি কেউ নাশকতা বা সহিংসতার চেষ্টা করে, আইনশৃঙ্খলা রক্ষার্থে (পুলিশ) আইনগতভাবে যে ক্ষমতা আমাদের দেওয়া হয়েছে- তা সবই প্রয়োগ করা হবে। এজন্য আইন প্রয়োগকারী বাহিনীর পাশে দেশের সচেতন জনগণ থাকবেন। তারা পুলিশকে সহায়তা করবেন।

গণগ্রেফতার সম্পর্কে আইজিপি বলেন, সারা দেশে গণগ্রেফতার হচ্ছে- এমন তথ্য ভিত্তিমূলক নয়। প্রতিদিন শুধু ঢাকা মহানগরীতে দেড় থেকে দু’শ অপরাধী গ্রেফতার করা হয়। অপরাধ পরিসংখ্যান গবেষণা করা হলে দেখা যাবে- পুলিশ নিয়মিত গ্রেফতার করছে। তবে যদি বিরোধী দলীয় নেতার অফিস বা বাসার সামনে থেকে এবং যৌথবাহিনী নিরাপরাধ কাউকে গ্রেফতার করে তা তদন্ত সাপেক্ষে বলতে হবে। তবে এসব অভিযোগ সঠিক নয় বলে দাবী করেন আইজিপি।

পুলিশ কোনো যানবাহনে চলাচলে বাধা দিচ্ছে না উল্লেখ করে আইজিপি বলেন, পুলিশ প্রতিটি ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রেখে কাজ করে আসছে। রাজনৈতিক কোনো কর্মসূচির পক্ষে-বিপক্ষে পুলিশের অবস্থান নেই। যানবাহন চালানো দায়িত্ব মালিক বা চালকের, এখানে পুলিশ বাধা দেওয়ার মতো ভুমিকা পালন করবে না।

রবিবার নাশকতাকারীদের প্রতিরোধ ও পুলিশ সদস্যদের নিজস্ব নিরাপত্তার জন্য কি আয়োজন রয়েছে- এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, বাংলাদেশে পুলিশের কাজই ঝুঁকিপূর্ণ। ঝুঁকি মাথায় নিয়েই পুলিশ কাজ করে আসছে। বিশেষ করে গত ১০ মাস পুলিশ প্রতিমুহূর্তে ঝুঁকির সম্মুখীন হচ্ছে। তবে পুলিশ কখনো পিছু হটে না। রবিবারও পুলিশ প্রস্তুত থাকবে। রাষ্ট্রীয় সম্পদ, জননিরাপত্তা, নাশকতা প্রতিরোধের জন্য যেকোনো পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ১৮ দলীয় জোটের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মঙ্গবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির ঘোষণা দেন। তিনি ওই দিন নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা হাতে দেশবাসীকে জমায়েত হওয়ার আহবান জানান। শুক্রবার ডিএমপির পক্ষ থেকে সমাবেশের অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর খালেদা জিয়া এক ভিডিও বার্তায় সকলকে জমায়াত হতে পুনরায় আহ্বান জানান।

(দ্য রিপোর্ট/কেজেএন/জেএম/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর