thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

২০১৩ সাল অভিবাসনের জন্য সবচেয়ে খারাপ বছর

২০১৩ ডিসেম্বর ২৮ ১৮:৫৩:৫১
২০১৩ সাল অভিবাসনের জন্য সবচেয়ে খারাপ বছর

দ্য রিপোর্ট প্রতিবেদক : অভিবাসনের জন্য ২০১৩ সালকে সবচেয়ে খারাপ বছর হিসেবে অভিহিত করেছে রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট-রামরু (আরএমএমআরইউ)।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে রামরু’র কার্যনির্বাহী সদস্য ড. তাসনিম সিদ্দিকী লিখিত বক্তব্যে এ কথা বলেন। বাংলাদেশ থেকে আন্তর্জাতিক শ্রম অভিবাসন ২০১৩ অর্জন ও চ্যালেঞ্জ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে রামরু।

তাসনিম সিদ্দিকী বলেন, বাংলাদেশ থেকে শ্রম অভিবাসন সর্বোচ্চ হয়েছিল ২০০৮ সালে। ঐ বছর আট লক্ষেরও বেশি কর্মী স্বল্পমেয়াদী চুক্তিভিত্তিক কাজের উদ্দেশ্যে বিদেশে গমন করেন। ২০০৯ ও ২০১০ সালে বৈশ্বিক মন্দার কারণে তা হ্রাস পেয়ে অর্ধেকে নেমে আসে। ২০১১ ও ২০১২ সালে বাংলাদেশ থেকে শ্রম অভিবাসন কিছুটা বাড়ে। তবে ২০১৩ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত অভিবাসন হয়েছে ৪ লাখ ৩ হাজার ৭৯৩ জন। তাই এ বছরটি অভিবাসী কর্মী প্রেরণের জন্য খারাপ বছর।

তিনি বলেন, তবে নারী অভিবাসনের দিকে তাকালে চিত্র সম্পূর্ণ ভিন্ন। ২০১৩ সালে নারী অভিবাসন পূর্বের বছরের তুলনায় অনেক বেড়েছে। সেক্ষেত্রে বলা যায় যে পুরুষ অভিবাসনের সংখ্যা অনেক কমেছে। নারী অভিবাসনে যারা যাচ্ছেন তাদের বেশির ভাগই গৃহকর্মী হিসেবে যাচ্ছেন।

তিনি আবারও বলেন, এ বছর বাংলাদেশ থেকে শ্রম অভিবাসন বিশ্লেষণে আরেকটি ভাবনার দিক হলো রাজনৈতিকভাবে অস্থির দেশগুলোতে শ্রম অভিবাসন। এসব দেশগুলোর মধ্যে লেবানন, লিবিয়া, মিশর, ইরাক ও সুদানে বাংলাদেশের কর্মীদের নিরাপত্তার দিক এখনও সুস্পষ্ট না। অন্যদিকে ২০১৩ সালের ২০ ডিসেম্বর পর্যন্ত ১৩.৪৭ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ রেমিটেন্স বাংলাদেশে এসেছে। রেমিটেন্স প্রবাহের ধারা একই রকম থাকলে ২০১৩ সালে মোট রেমিটেন্সের পরিমাণ দাড়াবে প্রায় ১৩.৭৯ বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। যা গত বছরের তুলনায় শতকরা প্রায় ২.৭৬ ভাগ কম।

সমুদ্রপথে মালয়েশিয়ায় পাঠাতে সংঘবদ্ধচক্র গণমাধ্যমে চিহ্নিত হলেও সরকার এখন পর্যন্ত অবৈধ নিয়োগকারীদের বিরুদ্ধে কোন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করেনি বলে অভিযোগ করেন তিনি।

যেকোনো দেশে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতার প্রয়োজন উল্লেখ করে ড. তাসনিম বলেন, দেশে সরকার ও বিরোধীদল নতুন নতুন সংকট সৃষ্টি করছে। এসকল সংকট তাদেরই নিরসন করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রামরু’র চেয়ারপারসন শাহদীন মালিক, শাহিন আনাম, পারভেজ সিদ্দিকী প্রমুখ।

(দ্য রিপোর্ট/এসআর/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর