thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৬ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

নির্বাচন স্থগিতের দাবি নাগরিক সমাজের

২০১৩ ডিসেম্বর ২৮ ১৯:২২:৫৬
নির্বাচন স্থগিতের দাবি নাগরিক সমাজের

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ৫ জানুয়ারির নির্বাচন স্থগিতের দাবি জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা।

রাজধানীর লেকশোর হোটেলে শনিবার সকালে ‘সংকটে বাংলাদেশ : নাগরিক ভাবনা’ শীর্ষক এক আলোচনাসভায় আলোচকরা এ দাবি জানান। যৌথভাবে এ আলোচনাসভার আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), আইন ও সালিশ কেন্দ্র (আসক), সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

নাগরিক সমাজের প্রতিনিধিদের মতে, বিরোধীদলহীন এই নির্বাচন দেশে সহিংসতা বাড়াবে। এভাবে চলতে পারে না। দাবি আদায়ে তাদের পক্ষ থেকে অহিংস কর্মসূচি দেওয়ার ওপরও গুরুত্বারোপ করা হয়।

অর্থনীতিবিদ ড. রেহমান সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকা পালন করেন সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। সভায় ৫৪ জন নাগরিক সমাজের প্রতিনিধি বক্তব্য রাখেন। দীর্ঘ এই আলোচনায়ও চলমান সংকট থেকে উত্তরণের পথ বের হয়নি।

আলোচনায় অংশ নেওয়া সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ২০০৮ সালের নির্বাচনের পর থেকেই রাজনৈতিক সংকটের শুরু। তাই বলে বিরোধী দল ‘মার্চ ফর ডেমক্রেসি’র নামে হেফাজতের মতো তাণ্ডব চালাবে এটা মেনে নেওয়া যায় না। আবার ৫ জানুয়ারির মধ্যে নির্বাচন না হলে সাংবিধানিক সংকট তৈরি হবে। তবে প্যাকেজ কোন ডিল হলে সেটা বিবেচনা করা যেতে পারে।

বাম এই নেতার দাবি, ‘দেশে নির্বাচন নয় সাম্প্রদায়িকতা নিয়ে সংকট রয়েছে। শেখ হাসিনা ক্ষমতা থেকে চলে গেলেও বিএনপি নির্বাচনে আসবে না। সামনের নির্বাচনে বিরোধী দল অংশ নেয়নি, জাতীয় পার্টিও সরে গেছে। রাজনৈতিক দলের স্বাভাবিক অংশগ্রহণ না থাকলে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হয় না।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল মাহবুবুর রহমান বলেন, ‘বিজয়ের মাসে আমরা পরাজয়ের কথা বলছি। ইতোমধ্যে ৫ কোটি ভোটারকে বোকা বানানো হয়েছে। ৫ জানুয়ারিও একই অবস্থা হবে।’

সাবেক এই সেনা প্রধান বলেন, ‘গণতন্ত্রের একমাত্র বিকল্প গণতন্ত্র।’

অনুষ্ঠান সঞ্চালকের পক্ষ থেকে বিএনপির সিনিয়র এই নেতার কাছে জানতে চাওয়া হয়েছিল ‘ক্ষমতায় গেলে তার দল ব্যতিক্রম কি করবে’- জবাবে তিনি কোনো উত্তর দিতে পারেননি।

তিনি বলেন, ‘সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে’।

(দ্য রিপোর্ট/আরএইচ/এপি/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর