thereport24.com
ঢাকা, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১,  ২৫ রবিউল আউয়াল 1446

রাজনৈতিক কর্মসূচিতে অসহায় খেটে খাওয়া মানুষেরা

২০১৩ ডিসেম্বর ২৯ ০২:৩৭:১৩
রাজনৈতিক কর্মসূচিতে অসহায় খেটে খাওয়া মানুষেরা

নিজাম উদ্দিন দিপু, দ্য রিপোর্ট : দেশে চলমান পরিস্থিতিতে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচিতে অসহায় হয়ে পড়েছে খেটে খাওয়া মানুষ। গত কয়েকমাসের টানা হরতাল, অবরোধ কর্মসূচি দিন আনা দিন খাওয়া ফুটপাতের হকারদের জীবন করে তুলেছে সংকটাপন্ন। নতুন করে যুক্ত হয়েছে এবার ১৮ দলের ডাকা ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি।

এ কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে চলছে অঘোষিত কারফিউ। শনিবার সন্ধ্যার পরপরই পাল্টাতে থাকে ঢাকার চিরচেনা চেহারা। খালি হতে থাকে রাস্তাঘাট-অলিগলি। এমনকি বন্ধ হয়ে যায় রাস্তার পাশে বসানো ফুটপাতের দোকানগুলো। ফুটপাতের দোকানিদের অভিযোগ, পুলিশ এসে তাদের দোকান বন্ধ করতে বলেছে।

পল্টন এলাকায় ফুটপাতে বসানো বইয়ের দোকানি আনোয়ার হোসেন দ্য রিপোর্টের এই প্রতিবেদককে জানান, ‘সন্ধ্যার পরপরই পুলিশ এসে আমাদেরকে বলে এখুনি দোকান বন্ধ কর। কোনো কারণ ছাড়াই তারা আমাদের দোকানগুলো অনেকটা জোর করে বন্ধ করে দেয়। ফলে রাস্তার পাশের সব ফুটপাতের দোকান বন্ধ হয়ে গেছে।’

শুধু ফুটপাতের দোকানই নয় পুলিশের এই ‘বন্ধের হুকুম’ থেকে রক্ষা পায়নি ভ্রাম্যমাণ দোকানগুলোও। ভ্রাম্যমাণ ডিমের দোকানি করিমের সঙ্গে কথা বলে জানা যায়, পুলিশ তাকে দ্রুত দোকান বন্ধ করে চলে যেতে বলেছে। শুধু আজকেই নয় আগামী দুইদিন যেন সে রাস্তায় না নামে সেই কথাও বলেছে।

পল্টন, বিজয়নগর, মতিঝিল, দৈনিক বাংলা মোড় ও গুলিস্থান এলাকাগুলো ঘুরে দেখা যায়, এই সকল এলাকার কোনো ফুটপাতের দোকান খোলা নেই। এমন কী এই সকল এলাকায় তেমন কোনো লোকজনের যাতায়াত নেই। মনে হচ্ছে এ যেন জন-মানবহীন এক ভূতুড়ে শহর। অথচ এই রাস্তাগুলোতে অন্যান্য সন্ধ্যায় অনেক মানুষের আনাগোনা দেখা যায়।

দোকানিরা মনে করছে ১৮ দলের কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশ অনেক বাড়াবাড়ি করছে। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে খেটে খাওয়া গরীব, অসহায় মানুষ। তাদের ভাষ্য, আমরা তো কোনো দল করি না। আর আমরা কারো ক্ষতিও করি না, তাহলে কেন আমাদের উপর এত অত্যাচার। দিনের পর দিন হরতাল আর অবরোধ।

তবে পুলিশের সঙ্গে কথা বলে জানা যায় নাশকতার আশঙ্কায় ও জানমালের নিরাপত্তার কারণেই তাদের এই ব্যবস্থা।

(দ্য রিপোর্ট/এনইউডি/এমএইচও/ এমডি/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর