thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

নির্বাচনে ব্যবহার হতে পারে বৈধ অস্ত্র!

২০১৪ জানুয়ারি ০৩ ২১:৩৭:৪৮
নির্বাচনে ব্যবহার হতে পারে বৈধ অস্ত্র!

বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে যে কোনো সময় বৈধ অস্ত্রের ব্যবহার হতে পারে। ঘটতে পারে প্রাণহানিসহ নানা দুর্ঘটনা। দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৈধ অস্ত্র জব্দ না করায় এমনই আশঙ্কা করছেন বিশিষ্টজনরা।

জানা গেছে, সংসদ নির্বাচনের আগ মুহূর্তে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনা করে আইনশৃঙ্খলা বাহিনী। জমা নেওয়া হয় বৈধ অস্ত্র। তবে এবারের ৫ জানুয়ারির সংসদ নির্বাচনকে আগে বৈধ অস্ত্র জমা নেওয়া হয়নি। অথচ আওয়ামী লীগ, বিএনপিসহ দেশের বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মীদের কাছে বৈধ অস্ত্র রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে নতুন করে পাঁচ হাজার ও বর্তমান সরকারের আমলে ১৯ হাজার অস্ত্রের লাইসেন্স দেওয়া হয়। লাইসেন্সের বিপরীতে কতগুলো অস্ত্র ব্যবহৃত হচ্ছে তার সঠিক কোনো তথ্য নেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

গোয়েন্দা সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে দেশের রাজনৈতিক পরিবেশ। ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। অন্যদিকে, যে কোনো মূল্যে তা প্রতিহত করার ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। এমন পরিস্থিতিতে দেশের ইতিহাসে প্রথমবারের মতো কোনো জাতীয় নির্বাচনে বৈধ অস্ত্র জমা না নেওয়ার ঘটনা ঘটল।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু দ্য রিপোর্টকে বলেন, ‘দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া নেতাকর্মীদের ওপর জামায়াতে ইসলামী ও ছাত্রশিবির হামলা চালাচ্ছে। বাসায় গিয়ে তাদের হত্যা করা হচ্ছে। রাজনৈতিক নেতাদের নিরাপত্তার কথা বিবেচনা করে বৈধ অস্ত্র জমা না নেওয়ার সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।’

তিনি আরও বলেন, ‘বৈধ অস্ত্র জমা না নেওয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো অবনতি হবে না। বরং নেতাকর্মীরা তাদের নিরাপত্তা রক্ষায় এ অস্ত্র ব্যবহার করবে।’

প্রধানমন্ত্রীর আইন উপদেষ্টা ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, ‘নির্বাচনের সময় সকল অস্ত্র জমা নেওয়া সম্ভব নয়। নেতাকর্মীরা তাদের নিজস্ব অস্ত্র কখনও ব্যবহার করবে না।’ যদি কেউ নির্বাচনের সময় অস্ত্র ব্যবহার করে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক বদিউল আলম মজুমদার দ্য রিপোর্টকে বলেন, ‘নির্বাচনের সময় সাধারণের কাছে অস্ত্র থাকার কারণে সার্বিক নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এ সিদ্ধান্তের ফলে জননিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হবে। কেননা, নির্বাচনের সময় পরিস্থিতি স্বাভাবিকভাবেই অবনতি হওয়ার আশঙ্কা থাকে। আর এ আশঙ্কা থেকেই প্রতিটি জাতীয় নির্বাচনে বৈধ অস্ত্র জমা নেওয়া হয়।’

আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের কাছে বৈধ অস্ত্র থাকায় নির্বাচনকালীন সহিংসতায় তা ব্যবহার হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, পুলিশের খাতায় বৈধ অস্ত্রের সংখ্যা তিন লাখ। এর মধ্যে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাবেক ও বর্তমান কর্মকর্তাদের নামে রয়েছে এক লাখ ৬৫ হাজার ৩২৯টি। রাজনীতিকসহ বিভিন্ন ব্যক্তির কাছে রয়েছে ১ লাখ ২৯ হাজার ৯১৮টি। এর মধ্যে লাইসেন্সধারী ৪৫ হাজার অস্ত্রের মালিককে খুঁজে পাচ্ছে না পুলিশ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে দুই দফায় বৈধ অস্ত্র জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল তত্ত্বাবধায়ক সরকার। ২০০৮ সালের ২০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর ছিল অস্ত্র জমা দেওয়ার সময়সীমা। নির্ধারিত সময়ের মধ্যে সবাই অস্ত্র জমা না দেওয়ায় ১৪ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়। নির্ধারিত সময়ের মধ্যে এক লাখ ২৩ হাজার ৫৯২টি আগ্নেয়াস্ত্র জমা পড়ে। তখন দেশে লাইসেন্স করা অস্ত্রের সংখ্যা ছিল এক লাখ ৭৬ হাজার ৩৮০টি।

২০০৮ সালের ১৫ ডিসেম্বর তৎকালীন ডিএমপির পুলিশ কমিশনার নাঈম আহমেদ সাংবাদিকদের বলেছিলেন, জমা না পড়া এ সব অস্ত্র এখন অবৈধ। তৎকালীন পুলিশের আইজি নূর মোহাম্মদও একই কথা বলেছিলেন। এ সব অস্ত্র উদ্ধার ও মালিকদের গ্রেফতারে অভিযান চালানোর কথা থাকলেও পরবর্তী সময়ে আর হয়ে ওঠেনি।

এ ছাড়াও ২০০২ সালে অপারেশন ক্লিন হার্ট চলার সময় এক লাখ ২২ হাজার আগ্নেয়াস্ত্র জমা নেওয়া হয়। এর মধ্যে রাইফেল ৬৭ হাজার, শটগান ও অন্যান্য ক্ষুদ্র আগ্নেয়াস্ত্র ৫৫ হাজার। ওই সময় বিভিন্ন সময়ে ইস্যুকৃত লাইসেন্সের বিপরীতে কেনা ২০ হাজারেরও বেশি আগ্নেয়াস্ত্রের হদিস মেলেনি।

এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুণকে জিজ্ঞাসা করা হলে তিনি গত ১০ বছরে দেওয়া লাইসেন্স ও ক্রয়কৃত অস্ত্রের পরিসংখ্যান দিতে ব্যর্থ হন।

(দ্য রিপোর্ট/কেজেএন/এসকে/জানুয়ারি ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর