thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭,  ১০ সফর 1442

রাজশাহীতে বিপন্ন প্রজাতির পশুপাখি প্রদর্শনী

২০১৪ জানুয়ারি ১৫ ২১:৪২:২৬
রাজশাহীতে বিপন্ন প্রজাতির পশুপাখি প্রদর্শনী

মাইনুল হাসান জনি, দ্য রিপোর্ট : বিলুপ্ত প্রাণীর তালিকায় উঠে গেছে এমন অনেক প্রাণীর খবরই আমরা রাখি না। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের কারণে বহু প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। এমনকি এমন অনেক প্রাণী আছে যেগুলো আর কিছুকাল পরে হয়তো দেখাই যাবেনা।

বিপন্ন প্রজাতির পশুপাখি সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহীতে এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ১৫ জানুয়ারি বুধবার বিকেলে পদ্মাপাড়ে সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, রাবি’র প্রাণিবিদ্যা বিভাগ, নেচার ক্লাব ও আরণ্যক আয়োজন করে এই প্রদর্শনী।

রাজশাহী বনবিভাগ বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে পাচারকারীদের কাছ থেকে উদ্ধার করেছে বিপুলসংখ্যক বন্যপ্রাণী। এসব প্রাণী নিয়েই আয়োজন করা হয়েছে প্রদর্শনীটি।

এরমধ্যে বিপন্ন প্রজাতির গ্রিধিনি শকুন, বানর, মেছোবাঘ, কয়েক প্রজাতির কচ্ছপ, ময়না, টিয়া, শালিক ও ঘুঘু অন্যতম।

নানা বয়সের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে সরগরম ছিলো প্রদর্শনী। এতে আগামী প্রজন্মের বাসোপযোগী প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় সকলের মাঝে সচেতনতা বৃদ্ধির নানামুখী ব্যবস্থা গৃহীত হয়। নানা রকমের স্লোগান লেখা বর্ণিল ফেস্টুন, ব্যানার, পোস্টার ও লিফলেট, হ্যান্ডবিল প্রদর্শন করা হয়।

এছাড়া স্বেচ্ছাসেবকদের আকর্ষণীয় উপস্থাপনায় প্রদর্শনীটি অত্যন্ত মনোমুগ্ধকর ও হৃদয়স্পর্শী হয়ে ওঠে।

প্রদর্শনী পরিদর্শন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী।

এ সময় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন কর্মকর্তা মোল্লা রেজাউল করিম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রফেসর ড. আমিনুজ্জামান মো. সালেহ রেজাসহ বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা, ফরেস্টার ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএইচজে/কেএম/এনআই/জানুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর