thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,  ১৭ সফর 1441

ছাত্র পরিচয়ে বাংলাদেশি শ্রমিক

২০১৩ নভেম্বর ০৩ ১৯:৩১:৪৬
ছাত্র পরিচয়ে বাংলাদেশি শ্রমিক

দিরিপোর্ট২৪ ডেস্ক : ছাত্র ও পর্যটক পরিচয়ে মালয়েশিয়ায় কাজ করছে হাজারো অবৈধ বাংলাদেশি শ্রমিক। খবর মালয়েশিয়ার দি স্টার অনলাইনের।

‘বাংলাদেশি ইলিগ্যালস আর ফ্লাডিং ইন’ শিরোনামের লেখাটিতে বলা হয় এই ধরনের কাজ কিছু মানব পাচার সিন্ডিকেট করে থাকে। তাদের সঙ্গে মালয়েশিয়ার কিছু অসাধু উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জড়িত।

পত্রিকাটি জানাচ্ছে, কোনো ক্লাস করে না এইসব শ্রমিক। কিন্তু ভিসা নবায়নের জন্য ওইসব প্রতিষ্ঠান ভুয়া উপস্থিতি ও প্রগ্রেস রিপোর্ট সরবরাহ করে থাকে। এদের বড় একটা অংশকে দেখানো হয় মালয়েশিয়ায় ইংরেজি ভাষা শিখতে এসেছে।

এই সিন্ডিকেট সাধারণত দুই থেকে ছয় মাসের স্টুডেন্ট ভিসায় এসব ছাত্রকে নিয়ে আসে। কখনো কখনো তারা আসে এক মাসের ট্যুরিস্ট ভিসায়। তারা এর জন্য ১০ হাজার থেকে ১২ হাজার রিঙ্গিত পরিশোধ করে থাকে। কখনো কখনো ছাত্রদের নিতে বিমানবন্দরে শিক্ষকরা উপস্থিত থাকেন। এরপর সাধারণত তাদেরকে ক্লাঙ্গ ভ্যালির কোন সেফ হাউসে নেয়া হয়।

রিপোর্টটি জানায়, ছাত্র নামধারী এইসব শ্রমিকের বেতন দিনে ৩০ থেকে ৫০ মালয়েশিয়ান রিঙ্গিত।

সম্প্রতি সেদেশের সহকারি স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক ওয়ান জুনায়দি তুয়ানকু জাফার তার কর্মকর্তাদের এ বিষয়ে খোঁজ নিতে নির্দেশ দেন। তিনি সর্তক করে বলেন, অভিযোগের সত্যতা পাওয়া গেলে প্রতিষ্ঠানগুলোকে শাস্তির সম্মুখীন হতে হবে।

মালয়েশিয়ায় বর্তমানে ২.৬ মিলিয়ন বৈধ শ্রমিক কাজ করছেন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

প্রবাস কথা এর সর্বশেষ খবর

প্রবাস কথা - এর সব খবর