thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

পঞ্চগড়ে সবজি বাজারে ঊর্ধ্বগতি

২০১৬ অক্টোবর ২১ ১৫:০২:১৫
পঞ্চগড়ে সবজি বাজারে ঊর্ধ্বগতি

পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ে দিন দিন বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন সবজির দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজিতে কেজি প্রতি দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। সবজি বাজারের এমন ঊর্ধ্বগতিতে হিমশিম খাচ্ছেন সাধারণ ক্রেতারা।

এদিকে সবজির দামে ঊর্ধ্বগতি হলেও স্থিতিশীল রয়েছে মাছ-মাংসের দাম। আবহাওয়া ভালো থাকলে এক সপ্তাহের মধ্যে সবজির দাম সহনীয় হয়ে আসবে বলে বলছেন বিক্রেতারা।

শুক্রবার (২১ অক্টোবর) সকালে পঞ্চগড় শহরের কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, গত এক সপ্তাহ আগের চেয়ে প্রতিটি সবজিতেই কেজি প্রতি তুলনামূলকভাবে দাম বৃদ্ধি পেয়েছে।

এক সপ্তাহ আগে যেখানে প্রতি কেজি বেগুনের দাম ছিল ৩০ থেকে ৩৫ টাকা তা বর্তমানে বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৮ টাকা দরে। এভাবে পর্যায়ক্রমে বৃদ্ধি পেয়ে প্রতি কেজি পটল ৩৫ টাকা থেকে বেড়ে ৪৮ টাকা, ঝিঙ্গা ৩০ টাকা থেকে ৪০ টাকা, করলা ২৮ টাকা থেকে ৪০ টাকা, আলু ১৮ টাকা থেকে ২৪ টাকা, বরবটি ৩০ টাকা থেকে ৪৮ টাকা, মুলা ৩২ টাকা থেকে ৪২ টাকা, কাঁচা পেঁপে ২৫ টাকা থেকে ৪০ টাকা, সজি-কচু ২৫ টাকা থেকে ৩৬ টাকা, শসা ২৬ টাকা থেকে ৪০ টাকা, পুইশাক ২০ টাকা থেকে ৩০ টাকা, লাল শাক ২৫ টাকা থেকে ৪০ টাকা, মুলা শাক ২০ টাকা থেকে ৩০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা থেকে বেড়ে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া কাঁচাকলা প্রতি হালি ১৫ টাকা থেকে বেড়ে ৩০ টাকা, ছোট চাল কুমড়া প্রতিটি ২৫ টাকা থেকে ৪০ টাকা, লাউ প্রতিটি ২০ টাকা থেকে বেড়ে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

পঞ্চগড় শহরের ইসলামবাগ এলাকার বাসিন্দা মোশাররফ হোসেন বলেন, মাত্র এক সপ্তাহ আগে যে টাকায় কাঁচাবাজার করেছি এখন প্রায় তার দ্বিগুণ টাকা লাগতেছে। এভাবে চলতে থাকলে আমাদের সাধারণ মানুষের জন্য শাক-সবজি খাওয়াটাই কষ্টকর হয়ে যাবে।

পঞ্চগড় বাজারের সবজি বিক্রেতা হারুন অর রশিদ বলেন, কয়েকদিন আগে আবহাওয়া কিছুটা খারাপ হওয়ায় বাজারে সবজির আমদানি একটু কমে গেছে সেজন্যই দাম কিছুটা বেড়েছে। তবে এক সপ্তাহের মধ্যে দাম কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানান তিনি।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, সম্প্রতি হঠাৎ করেই টানা চার দিনের অতি বৃষ্টিতে কৃষকের উৎপাদিত সবজিক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় বাজারে কিছুটা ঊর্ধ্বগতি হয়েছে। তবে নতুন সবজি বাজারে উঠলেই দাম সহনীয় পর্যায়ে আসবে জানান তিনি।

(দ্য রিপোর্ট/এইচ/এআরই/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর