thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

উদ্বোধনী গীতিনাট্যে উঠে এলো ইতিহাস ঐতিহ্য

২০১৬ অক্টোবর ২২ ১১:৫৫:৫৮
উদ্বোধনী গীতিনাট্যে উঠে এলো ইতিহাস ঐতিহ্য

দ্য রিপোর্ট প্রতিবেদক : হাজার বছরের ঐতিহ্যে লালিত এই বাংলাদেশ। লালন, হাছন, রবীন্দ্রনাথ, নজরুলের অবিনাশী সৃজনের আনন্দে মাতোয়ারা থাকে এ দেশের মানুষ। আর বাংলাদেশ প্রতিষ্ঠায় রয়েছে জাতির জনকের সাহসী উচ্চারণ ও অঙ্গীকার।

দৃঢ়তার পথ ধরে তারই কন্যা আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বর্তমানে দেশের প্রধানমন্ত্রী। তারই হাত ধরে এগিয়ে যাচ্ছে দেশ। এসব বিষয়কে মাথায় রেখে আওয়ামী লীগের বিশতম সম্মেলনের উদ্বোধনী আয়োজনে শনিবার সকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সাংস্কৃতিক উপকমিটির আয়োজনে গীতিনৃত্যনাট্য পরিবেশন করে দেশের প্রতিশ্রুতিশীল শিল্পীরা।

কবি কামাল চৌধুরীর লেখা এবং শিল্পী বাপ্পা মজুমদারের সুরে প্রথমেই পরিবেশিত হয় 'এখন সময় বাংলাদেশের এখন সময় আমাদের' শীর্ষক গানের আবহে পরিচালিত নৃত্যনাট্যে। যার মধ্য দিয়ে দলটির ইতিহাস ঐতিহ্য ফুটে ওঠে। এরপর শিল্পীরা পরিবেশন করেন ঐতিহ্যের প্রাণপুরুষ লালনের 'মানুষ ছাড়া ক্ষ্যাপারে তুই মূল হারাবি' গানের আবহে নৃত্য। এরপর পরিবেশিত হয় আবহমান বাংলার জয়ধ্বনি 'জয় বাংলা, বাংলার জয়' শীর্ষক গানের নৃত্য। বর্তমানের বিপথগামী মানুষের বোধে নাড়া দেওয়ার সেই গান 'সঙ্কোচের বিহ্বলতায় নিজেরে অপমান’ গানটির আবহ নৃত্য। একটি নতুন দিগন্তের প্রত্যাশায় পরিবেশিত হয় 'পূর্বদিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল' গীতিনৃত্যনাট্য।

পরিবেশনায় শেখ মুজিবুর রহমানকে পথ নির্দেশক এবং শেখ হাসিনাকে আস্থার প্রতীক হিসেবে দেখানো হয়েছে। এরআগে জাতীয় সংগীত পরিবেশন, নানা বর্ণের বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন শেখ হাসিনা। এ আয়োজনটি সঞ্চালনা করেন দলের সাংস্কৃতিক সম্পাদক সম্মেলনের সাংস্কৃতিক উপকমিটির আহ্বায়ক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

(দ্য রিপোর্ট/এমএ/এমকে/এনআই/অক্টোবর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর