thereport24.com
ঢাকা, রবিবার, ২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৫ জিলকদ  ১৪৪৫

ভারতের সঙ্গে কুঠিবাড়ির উন্নয়নে আর্থিক চুক্তি স্বাক্ষর

২০১৭ মার্চ ০৯ ১৮:৫৭:০২
ভারতের সঙ্গে কুঠিবাড়ির উন্নয়নে আর্থিক চুক্তি স্বাক্ষর

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ায় রবীন্দ্র কুঠিবাড়ীতে বাংলাদেশ ভারতের মধ্যে কুঠিবাড়ির বর্ধিত উন্নয়ন প্রকল্পের আর্থিক চুক্তি স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) বেলা ১টায় কুঠিবাড়ির ঐতিহাসিক বকুল তলায় আনুষ্ঠানিকভাবে ১৮ কোটি ১৭ লাখ টাকার এই আর্থিক চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশের পক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, সাংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহিম হোসেন খান এবং ভারতের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা ও অর্থ মন্ত্রণালয়ের সচিব কাজী শফিকুল আজম সেখানে উপস্থিত ছিলেন। সাংস্কৃতিক মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ এই প্রকল্পের বাস্তবায়ন করবে।

চুক্তি স্বাক্ষরকালে সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর জানিয়েছেন, ভারতের রাষ্ট্রপ্রতি প্রণব মুখার্জি কুঠিবাড়িতে ভ্রমণ করার সময় এর উন্নয়নে সহযোগিতা করার আশ্বাস দিয়েছিলেন। সেই সূত্র ধরেই ভারতের এই সহযোগিতা। চুক্তি অনুযায়ী কুঠিবাড়িতে ভারতের আর্থিক সহযোগিতায় প্রকল্পের মধ্যে একটি গ্রন্থাগার, কমপ্লেক্সের গবেষণাগার ও বিশ্রামাগার নির্মিত হবে। এই প্রকল্পে একটি পর্যটন কেন্দ্রে যে সব সুবিধা থাকে তার সবকিছুই থাকবে।

মন্ত্রী আরো জানিয়েছেন, কুষ্টিয়ায় যে সকল সাংস্কৃতিক ঐহিত্য রয়েছে, সবগুলোরই সমান গুরুত্ব দিয়ে রক্ষণাবেক্ষণ করা হবে।

এদিকে শিলাইদহ কুঠিবাড়িতে আসতে পেরে আনন্দ প্রকাশ করেন ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা।

তিনি উপস্থিত সাংবাদিকদের বলেছেন, ‘ভারত-বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক মিল রয়েছে। এই সর্ম্পকের কেন্দ্রবিন্দু কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। দুই দেশের জাতীয় সঙ্গীত তার লেখা। সকলেই তার প্রতি ইন্টারেস্টেড। কুঠিবাড়ির উন্নয়নে চুক্তি স্বাক্ষর হয়েছে। আপনাদের স্বপ্ন আমাদেরও স্বপ্ন। সুন্দর পর্যটন কেন্দ্র হিসেবে সব ধরণের সুযোগ-সুবিধা থাকবে এই কমপ্লেক্সে। ভিসা সুবিধা আরও সহজ করে দুই দেশের পর্যটকদের সুবিধা দেওয়া হচ্ছে।’

এ সময় উভয় মন্ত্রণালয়ের কর্মকর্তা, সংশ্লিষ্ট সকল বিভাগের কর্মকর্তা, কুষ্টিয়ার পুলিশ সুপার মেহেদি হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিবুল ফেরদৌসসহ জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা এবং রবীন্দ্রপ্রেমী সূধীজনরা উপস্থিত ছিলেন।

এর আগে চুক্তি স্বাক্ষরের জন্য ঢাকা থেকে হেলিকপ্টার যোগে মন্ত্রী ও ভারতের রাষ্ট্রদূত কুষ্টিয়া পৌঁছান। এরপর মন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হয়।

(দ্য রিপোর্ট/এমএইচএ/জেডটি/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর