thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সুখি দেশের তালিকায় বাংলাদেশ ১১০

২০১৭ মার্চ ২১ ১১:৩৭:০৩
সুখি দেশের তালিকায় বাংলাদেশ ১১০

দ্য রিপোর্ট ডেস্ক : জাতিসংঘ সব চেয়ে সুখী দেশের একটি তালিকা প্রকাশ করেছে। যার শীর্ষে নরওয়ে এবং বাংলাদেশ ১১০তম। গত বছরের প্রথম হওয়া ডেনমার্ক এবার দ্বিতীয় স্থানে।

তালিকায় প্রতিবেশী দেশ পাকিস্তান ৮০, ভারত রয়েছে ১২২, নেপাল ৯৯, চীনের স্থান ৭৯ আর শ্রীলঙ্কা ১২০ নম্বরে। সে হিসেবে দক্ষিণ এশিয়ায় প্রথম পাকিস্তান। এ বছর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। আর তালিকার সব চেয়ে পিছনে রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ১৫২ নম্বরে। আর ইয়েমেন ১৪৭ নম্বরে।

প্রতিবছর ১৫০টির বেশি দেশের প্রায় হাজার মানুষের কাছে কয়েকটি প্রশ্ন রাখা হয়। তার বিচারেই প্রকাশিত হয় কোন দেশে কত মানুষ সুখী। এবং কেন সুখী। সে ক্ষেত্রে একটি দেশের আর্থিক বৃদ্ধির হার, মানুষের গড় আয়ু, সামাজিক সহায়তা, কাজ করার স্বাধীনতা, দুর্নীতি ইত্যাদি মাপকাঠি হিসেবে গণ্য হয়। কেন একটি দেশের থেকে অন্য দেশ বেশি সুখী, তা-ও পরিসংখ্যানের বিচারে খুঁজে দেখা হয়।

এই বছরের রিপোর্টে আমেরিকাকে আলাদা পরিচ্ছেদে রাখা হয়েছে। তালিকায় আমেরিকার স্থান ১৪ নম্বর। আর্থিক দিক দিয়ে উন্নতি হলেও আমেরিকার খুশির গ্রাফ কয়েক বছর ধরেই নিম্নমুখী। এটাই ভাবিয়ে তুলেছে সমাজবিজ্ঞানীদের। তাদের মতে, আমেরিকার সমস্যা সামাজিক। তাই আর্থিক বৃদ্ধির পাশাপাশি দুর্নীতি, বৈষম্য, একাকিত্বের মতো সামাজিক ব্যাধিগুলোর উপরও আমেরিকার নজর দেওয়া প্রয়োজন।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর