thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রমে সম্পাদকদের অন্তর্ভুক্তি নিয়ে রুল

২০১৭ এপ্রিল ০৩ ১৭:০৭:০২ ২০১৭ এপ্রিল ০৩ ২১:০০:০০
রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রমে সম্পাদকদের অন্তর্ভুক্তি নিয়ে রুল

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় পত্রিকার সম্পাদকদের কেন রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রমে (ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে) অন্তর্ভুক্ত না করাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে রুলে রাষ্ট্রীয় পদমর্যাদায় ক্রমে অন্তর্ভুক্তির নির্দেশ কেন দেওয়া হবে না, মন্ত্রিপরিষদ সচিবের কাছে সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, আইন সচিব ও তথ্য সচিবকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি করে সোমবার (০৩ এপ্রিল) ‍বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষরঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী, সঙ্গে ছিলেন নজরুল আলম রনি।

রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রমে জাতীয় পত্রিকার সম্পাদকদের অন্তর্ভুক্তির আর্জি জানিয়ে রবিবার (০২ এপ্রিল) রিট করেন দৈনিক ভোরের পাতার সম্পাদক ড. কাজী এরতেজা হাসান।

রিটে বলা হয়, বর্তমানে রাষ্ট্রীয় পদমর্যাদায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাতীয় অধ্যাপক, মেডিকেল কলেজের অধ্যক্ষ, অধ্যাপক, উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের অবস্থান রয়েছে। কিন্তু রাষ্ট্রীয় পদমর্যাদাক্রমে সম্পাদকদের কোনো অবস্থান নেই। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ইচ্ছা ও মর্জিতে অনেক সময় ব্যক্তি বিশেষকে (কোনো সম্পাদককে) আমন্ত্রণ বা সুযোগ-সুবিধা প্রদান করা হয়। এতে সম্পাদক হিসেবে অন্যরা বৈষম্যের শিকার হয়ে থাকেন।

রিটে আরও বলা হয়, যেহেতু রাষ্ট্র ও সমাজ ব্যবস্থায় সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তাই তাদের যথাযথ মর্যাদা ও সুযোগ-সুবিধা প্রদান করা রাষ্ট্রের দায়িত্ব।

রাগীব রউফ চৌধুরী সাংবাদিকদের বলেন, “সম্প্রতি রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম নিয়ে আপিল বিভাগের এক রায়ের পর্যবেক্ষণে দেশের বিশিষ্টজন, রাষ্ট্রীয় পদকপ্রাপ্তদের এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় পদমর্যাদাক্রমে অন্তর্ভূক্ত করার পরামর্শ দিয়েছেন। এছাড়া ভারত, পকিস্তান, অস্ট্রেলিয়া এবং আমিরেকাতে সরকারী কর্মকর্তা ছাড়াও বিভিন্ন পেশাজীবীদেরকে ওয়ারেন্ট অব প্রিসিডেন্স দেওয়া হয়ে থাকে।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/এপ্রিল ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর