thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

রানাসহ ১২ জনের বিরুদ্ধে বিচার শুরু

২০১৭ মে ২১ ১৩:০৪:১৩
রানাসহ ১২ জনের বিরুদ্ধে বিচার শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : রানা প্লাজা ভবন নির্মাণের দুর্নীতির মামলায় সোহেল রানাসহ ১২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

রবিবার (২১ মে) ঢাকার বিভাগীয় বিশেষ বিচারক আতোয়ার রহমান এই আদেশ দেন।

নকশা বহির্ভূত রানা প্লাজা ভবন নির্মাণের মামলায় এ অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৫ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

মামলায় অভিযুক্ত ১৮ জনের মধ্যে ছয়জনকে অব্যাহতি দেওয়া হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড-সংলগ্ন রানা প্লাজা ধসে পড়লে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এতে এক হাজার ১৩৫ জন নিহত এবং দেড় হাজারেরও বেশি মানুষ আহত হন।

নিহতদের মধ্যে ২৯১ জনের পরিচয় পাওয়া যায়নি। যাদের সবাই ওই ভবনের পাঁচটি পোশাক কারখানায় কাজ করতেন। ঘটনার পরপরই ভবন নির্মাণে দুর্নীতির অনুসন্ধানে নামে রাষ্ট্রীয় দুর্নীতি-বিরোধী সংস্থা দুদক। নকশাবহির্ভূত ভবন নির্মাণের অভিযোগে ২০১৪ সালের ১৫ জুন সাভার থানায় ১৭ জনের বিরুদ্ধে একটি মামলা করা হয়।

ভবনটি সোহেল রানার বাবার নামে হওয়ায় ওই সময় মূল অভিযুক্ত সোহেল রানাকে বাদ দিয়েই তার বাবা-মাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলাটি করা হয়। তদন্তে সোহেল রানাই ভবনের মূল দেখভালকারী প্রমাণিত হলে অভিযোগপত্রে তাকে অন্তর্ভুক্ত করা হয়।

মামলার বাদী ও তদন্তকারী কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক এস এম মফিদুল ইসলাম ওই বছরের ১৬ জুলাই সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও দণ্ডবিধি ১০৯ ধারায় অভিযোগপত্র জমা দেন।

(দ্য রিপোর্ট/এনটি/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর