thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, মাঠে সেনাবাহিনী

২০১৭ মে ২৪ ২২:৪০:১৩
ব্রিটেনে সর্বোচ্চ সতর্কতা, মাঠে সেনাবাহিনী

দ্য রিপোর্ট ডেস্ক : সন্ত্রাসী হামলার আশঙ্কায় ব্রিটেনে সতর্কতার মাত্রা বাড়িয়ে ‘সংকটপূর্ণ’বলে ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, ‘সোমবারের হামলার পর ব্রিটেনে আরো সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে।’ ফলে দেশটিতে সন্ত্রাসী হামলার হুমকি সংক্রান্ত সতর্কতার মাত্রা বাড়িয়ে সর্বোচ্চ পর্যায়ে অর্থাৎ ‘ক্রিটিক্যাল’ বা ‘সংকটপূর্ণ’ বলে ঘোষণা করা হয়েছে।

একই সঙ্গে নিরাপত্তা জোরদার করতে দেশটির গুরুত্বপূর্ণ সব স্থাপনায় পুলিশের পরিবর্তে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, ব্রিটিশ সেনাবাহিনীর একটি ইউনিট ইতোমধ্যে পাহারার দায়িত্ব পালন করতে পার্লামেন্ট ভবনের দিকে যাত্রা শুরু করেছে।

তেরেসা মে বলছেন, ‘শঙ্কার মূল কারণ, সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদী একাই এ হামলা চালিয়েছে, নাকি এর পেছনে আরো মানুষ সক্রিয়ে রয়েছে তা এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।’

এদিকে, সোমবারের কনসার্টে যে ব্যক্তি আত্মঘাতী হামলা করেছিল ইতোমধ্যেই তার পরিচয় প্রকাশ করা হয়েছে। বলা হচ্ছে, সন্দেহভাজন হামলাকারীর নাম সালমান আবেদী। লিবীয় বংশোদ্ভূত ২২ বছর বয়সী এই মুসলিম তরুণ ম্যানচেস্টার শহরেই জন্মেছেন ও বেড়ে উঠেছেন।

ব্রিটিশ নিরাপত্তা বাহিনী দাবি করেছে, সালমান আবেদী এই হামলার মাত্র কয়েকদিন আগেই বিদেশ থেকে দেশে ফিরেছিলেন। বহু বছর ব্রিটেনে বসবাসের পর তার পরিবার লিবিয়ায় ফিরে গেছে বলে ধারণা করা হচ্ছে।

ইসলামিক স্টেট গ্রুপ (আইএস) দাবি করেছে, তাদের একজন সমর্থক এই হামলা চালিয়েছে।

সোমবার (২২ মে) ম্যানচেস্টার শহরে একটি কনসার্টে আত্মঘাতী ওই হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২২ জন। আহত হয়েছে মোট ৫৯জন।

সূত্র : বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)

(দ্য রিপোর্ট/জেডটি/মে ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর