thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

চিলিকে উড়িয়ে দিল ব্রাজিল

২০১৭ অক্টোবর ১১ ০৯:২২:০৭
চিলিকে উড়িয়ে দিল ব্রাজিল

দ্য রিপোর্ট ডেস্ক : জেসুসের জোড়া গোলে চিলিকে উড়িয়ে দিল ব্রাজিল। বাংলাদেশ সময় বুধবার সকালে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ রাউন্ডে ঘরের মাঠে চিলিকে ৩-০ গোলে হারিয়েছে দলটি। পাওলিনিয়োর গোলে এগিয়ে যাওয়ার পর জোড়া গোল করেন জেসুস।

বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে ওঠা ব্রাজিলের শেষ ম্যাচে হারানোর ছিল না কিছুই। কিন্তু তিতের অধীনে দুর্দান্ত হয়ে ওঠা দলটি মাঝের দুই ম্যাচের জয়খরা কাটাতে কতটা মরিয়া ছিল তা বোঝা গেল স্পষ্ট। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে জ্বলে উঠল নেইমার-গাব্রিয়েল জেসুসরা। আর তাতেই শেষ টানা দুবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলির বিশ্বকাপে ওঠার স্বপ্ন।

২০১৫ সালের ৮ অক্টোবরে এই চিলির কাছে ২-০ গোলে হেরেই বাছাইপর্বে যাত্রা শুরু করেছিল ব্রাজিল। তারপর থেকে আর হারেনি তারা। তিতের অধীনে বাছাইপর্বে টানা নয় জয়ের পর গত দুই রাউন্ডে ড্র করেছিল। সবমিলিয়ে এবারের বাছাইপর্বে ১৭ ম্যাচ অপরাজিত থাকলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ষষ্ঠদশ মিনিটে ম্যাচের প্রথম সুযোগটি পায় ব্রাজিল। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও কাজে লাগাতে পারেননি নেইমার, ঠেকিয়ে দেন গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো। ৩৮তম মিনিটে বাঁ থেকে রেনাতোর অগাস্তোর ক্রসে ছয় গজ বক্সের মুখ থেকে গোলরক্ষক বরাবর হেড করেন গাব্রিয়েল জেসুস।

দ্বিতীয়ার্ধে দুই মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে জয়টা প্রায় নিশ্চিত করে ফেলে স্বাগতিকরা।

৫৫তম মিনিটে দানি আলভেসের সোজাসুজি ফ্রি-কিক ব্রাভো ঠেকিয়েছিলেন ঠিকই কিন্তু বল তার হাত থেকে ছুটে যায়। ফিরতি বল অনায়াসে জালে ঠেলে দেন পাওলিনিয়ো।
পিছিয়ে পড়ার ধাক্কা কাটিয়ে ওঠার আগেই দ্বিতীয় গোল খায় অতিথিরা। রক্ষণে উপর দিয়ে উড়ে আসা বল নেইমার দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে ডান দিকে জেসুসকে বাড়ান। কোনো ভুল করেননি ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড।

আর যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সহজতম এক গোলে সব অনিশ্চয়তার ইতি টানেন জেসুস। গোল পেতে মরিয়া চিলি ৯২তম মিনিটে কর্নার পেয়েছিল। নিজের পোস্ট ছেড়ে ব্রাজিলের ডি-বক্সে চলে আসেন ব্রাভো। এই সুযোগে বল ধরে লম্বা করে বাড়ান উইলিয়ান। মাঝমাঠ থেকে ছুটে গিয়ে বিনা বাধায় নিজের দ্বিতীয় গোলটি করেন জেসুস।

অন্য ম্যাচে লিওনেল মেসির জাদুতে সব শঙ্কা দূরে ঠেলে সরাসরি বিশ্বকাপে উঠেছে আর্জেন্টিনা। মেসির হ্যাটট্রিকে একুয়েডরের কিটোতে ৩-১ গোলে জিতেছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
শেষ রাউন্ডের আগেই বিশ্বকাপে ওঠা একরকম নিশ্চিত ছিল উরুগুয়ের। ঘরের মাঠে লুইস সুয়ারেসের জোড়া গোলে ৪-২ ব্যবধানে দুই বারের চ্যাম্পিয়নরা হারিয়েছে বলিভিয়াকে।

পেরুর মাঠে ১-১ গোলে ড্র করে চতুর্থ দল হিসেবে সরাসরি বিশ্বকাপে উঠে গেছে কলম্বিয়া। আর পঞ্চম স্থানে থেকে প্লে-অফ নিশ্চিত করেছে পেরু।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবার ১১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর