thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

‘তামাক পরিহারে হেড-নেক ক্যান্সারের হার কমে’

২০১৮ জুলাই ২৮ ১৪:০৫:০৯
‘তামাক পরিহারে হেড-নেক ক্যান্সারের হার কমে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : শুধুমাত্র তামাক জাতীয় দ্রব্য পরিহারের মাধ্যমে হেড-নেক ক্যান্সারের হার অনেকটাই কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ সোসাইটি অব হেড-নেক সার্জন্সের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী।

শনিবার (২৮ জুলাই) সকালে বিশ্ব হেড-নেক ক্যান্সার দিবস-২০১৮ উপলক্ষে বাংলাদেশ সোসাইটি অব হেড-নেক সার্জেন্সের উদ্যোগে বিএসএমএমইউর এ ও বি ব্লকের মধ্যবর্তী বটতলায় থেকে একটি জনসচেতনতামূলক বর্ণাঢ্য শোভাযাত্রা পূর্ব বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হেড-নেক ক্যান্সারের মধ্যে স্বরযন্ত্রের ক্যান্সার, মুখ গহব্বর, খাদ্যনালীর উপরিভাগ, থাইরয়েড, নাক ও সাইনাসসহ আর বেশ কিছু জটিল ক্যান্সার রয়েছে। মোট ক্যান্সারের মধ্যে ৩০ থেকে ৩৫ ভাগ হলো হেড-নেক ক্যান্সারের রোগী। এ সকল ক্যান্সার প্রতিরোধযোগ্য ও প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা হলে পূর্ণ নিরাময় সম্ভব।’

এ সময় ক্যান্সার প্রতিরোধে ধূমপান পরিহার, পান, সুপারি, তামাক ও জর্দা বর্জন, খাদ্য অভ্যাস পরিবর্তন বিশেষ করে এ্যালকোহল জাতীয় খাবার পরিহার এবং খাবারে কম মসলা খাওয়ার পরামর্শ দেন তিনি।

শোভাযাত্রায় উপাচার্যের দায়িত্বপ্রাপ্ত ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান ছাড়াও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সাবেক আইপিজিএমএন্ডআর (বর্তমানে বিএসএমএমইউ) এর প্রাক্তন অধ্যাপক ডা. নুরুল আমিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, বাংলাদেশ সোসাইটি অব হেড-নেক সার্জন্সের সাধারণ সম্পাদক ও ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. ইউসুফ ফকির, অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ার্দার, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, অধ্যাপক ডা. মো. আজহারুল ইসলাম, অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. নাসিমা আখতার, অধ্যাপক ডা. এ আল্লাম চৌধুরী প্রমুখসহ সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও সোসাইটির নেতারা অংশগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর