thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭,  ৬ সফর 1442

কেবল গুরুতর করোনায় ডেক্সামেথাসন: ডব্লিউএইচও

২০২০ জুন ১৮ ১০:৩৯:৩৫
কেবল গুরুতর করোনায় ডেক্সামেথাসন: ডব্লিউএইচও

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণ চিকিৎসায় আশার আলো হয়ে আসা সহজলভ্য স্টেরয়েড ডেক্সামেথাসন ওষুধটি কেবল গুরুতর কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত বলে নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চ্যানেলনিউজএশিয়ার খবর, বুধবার এই নির্দেশনা দিয়ে সংস্থাটির প্রধান অ্যাডামস গেব্রিয়েসাস বলেন, করোনাভাইরাস চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে গবেষণা। এই ভাইরাস কেড়ে নিয়েছে বিশ্বের চার লাখের বেশি প্রাণ। আক্রান্ত হয়েছে ৮০ লাখের বেশি মানুষ।

এর আগের দিন মঙ্গলবার ডেক্সামেথাসনকে করোনা রোগীদের ‘জীবনরক্ষাকারী ওষুধ’ বলে ঘোষণা দেন যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান বলেছেন, যেসব দেশে এই ওষুধটি ব্যবহারের উপকারিতা পাওয়া গেছে, তাদের উচিত এটা শুধু গুরুতর কোভিড রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা। যারা কোভিড আক্রান্ত হয়ে গুরুতরভাবে ভুগছেন এবং অবস্থা সংকটাপন্ন, শুধু তাদের জন্যই এই ওষুধ সংরক্ষণ করে রাখা উচিত।

গবেষকরা বলেছেন, ভেন্টিলেটরে থাকা করোনা রোগীদের মৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমিয়ে আনে ওষুধটি। এছাড়া যারা অক্সিজেন সাপোর্টে আছেন; তাদের মৃত্যুর হার এক-পঞ্চমাংশ কমিয়ে আনে।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর