thereport24.com
ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭,  ৭ রবিউল আউয়াল 1442

মাস্ক পরে কানে ব্যথা, জেনে নিন ঘরোয়া সমাধান

২০২০ সেপ্টেম্বর ২২ ১৩:৪৪:০৩
মাস্ক পরে কানে ব্যথা, জেনে নিন ঘরোয়া সমাধান

দ্য রিপোর্ট ডেস্ক: নভেল করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এবং করোনা রুখতে শক্তিশালী সুরক্ষা দেবে মাস্ক। করোনার গ্রাস থেকে বাঁচতে মাস্ক পরাটা একেবারে বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। এখন বাড়ির বাইরে পা রাখার মানেই সঙ্গে মাস্ক, গ্লাভস এবং স্যানিটাইজার বহন করা। করোনা এড়াতে দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে কানের পিছনে ব্যথা, কান লাল হওয়া ও জ্বালা করা এবং মুখের ত্বকে সমস্যা দেখা দিচ্ছে।

মাস্ক পরে কানের ব্যথা এড়াতে ঘরোয়া পদ্ধতিতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। এতে সহজেই আপনি কানে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নিই কান ব্যথার সমাধান-

এলাস্টিক মাস্ক ব্যবহার না করা: কানের ব্যথা এড়াতে এলাস্টিক মাস্ক ব্যবহার বাদ দিন। সাধারণত এলাস্টিক দেয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে মুক্তি পেতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করুন।

বরফ ব্যবহার: অফিস বা কাজ থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগান। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা কমে। বরফ লাগানোর পরে কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান।

ক্লিপ মাস্ক ব্যবহার করুন: মেয়েরা সাধারণত চুলে ক্লিপ ব্যবহার করে। কানের ব্যথা আটকাতেও এটি ব্যবহার করতে পারেন। মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের এলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভিতর ঢুকিয়ে কানের পিছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর এলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক ব্যবহার করুন: কেনা মাস্কের দড়ি সাধারণত এলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এতে আরাম পাবেন, অস্বস্তিও হবে না।

সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি বারবার হাত ধোয়া এবং মাস্ক পরা বাধ্যতামূলক। সচেতনতাই এখন করোনা এড়াতে একমাত্র সুরক্ষা কবচ।

(দ্য রিপোর্ট/আরজেড/২২সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর