thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

কাবুলে আত্মঘাতী হামলাকারী ছিল একজন

২০২১ আগস্ট ২৮ ২০:৩০:১৩
কাবুলে আত্মঘাতী হামলাকারী ছিল একজন

দ্য রিপোর্ট ডেস্ক: কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা চালানো আত্মঘাতী বোমা হামলাকারী ছিল মাত্র একজন। এর আগে এ হামলার ঘটনায় দুজন বোমা হামলাকারীর জড়িত থাকার এবং পৃথক দুটি বিস্ফোরণের কথা বলা হয়েছিল।

জেনারেল হাঙ্ক টেলর বলেন, ‘কাবুলে দুটি বিস্ফোরণ ঘটেছে, এটি আমরা বিশ্বাস করি না। একজন আত্মঘাতী হামলাকারী এ হামলা চালিয়েছে।’

এ ক্ষেত্রে ধারণা করা হয়েছিল যে বিমানবন্দরের কাছের ব্যারন হোটেলের কাছে দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টগন কর্মকর্তাদের ধারণা কাবুলে দুটি নয়, একটি বিস্ফোরণ ঘটেছে। আর সেটি হামিদ কারজাই বিমানবন্দরের ফটকের বাইরে ঘটে।

বৃহস্পতিবার হামলার পর মার্কিন সেন্ট্রাল কমান্ডের জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছিলেন, কাবুলে দুটি বিস্ফোরণ ঘটেছে। এর একটি ঘটেছে বিমানবন্দরের ফটক ‘অ্যাবে গেটের’ সামনে, অন্য হামলাটি হয়েছে এর অদূরেই ব্যারন হোটেলের পাশে। এ ব্যারন হোটেলে মূলত কাবুল ছাড়তে বিদেশি নাগরিকরা জড়ো হন। এর পর বিমানবন্দরে যান।

পেন্টাগন আরও জানিয়েছে, আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার এ অভিযান লক্ষ্য করে বৃহস্পতিবারের মতো আরো হামলা চালানো হতে পারে। ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় শাখা এ হামলার দায় স্বীকার করেছে।

মার্কিন সামরিক মুখপাত্র জন কির্বি বলেন, ‘আমরা মনে করি সেখানে আরো সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হামলার হুমকি রয়েছে।’

১৪ আগস্টের পর থেকে বিমানে করে এক লাখেরও বেশি মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হয়েছে উল্লেখ করে টেলর বলেন, আরও ৫ হাজার ৪শ মানুষ সরিয়ে নেয়ার অপেক্ষায় বিমানবন্দরে রয়েছেন।

তিনি জানান, যুক্তরাষ্ট্র ‘শেষ পর্যন্ত এসব মানুষকে সরিয়ে নিতে সমর্থ হবে।’
খবর এএফপি

.(দ্য রিপোর্ট/আরজেড/২৮ আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর