thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮,  ৪ জমাদিউল আউয়াল 1443

ম্যালেরিয়ার টিকা আবিষ্কার : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২১ অক্টোবর ০৭ ১০:১৫:০০
ম্যালেরিয়ার টিকা আবিষ্কার : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দ্য ‍রিপোর্ট ডেস্ক: কয়েক দশকের টানা গবেষণার পর অবশেষে মশাবাহিত প্রাণঘাতী রোগ ম্যালেরিয়ার প্রথম ভ্যাকসিন আবিষ্কারে সফলতার মুখ দেখলেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বিশ্বে প্রথমবারের মতো এই রোগের টিকা আবিষ্কারে সক্ষম হয়েছেন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা দিয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক টাইম আজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম্যালেরিয়া প্রতিরোধে প্রথম ভ্যাকসিনের অনুমোদন দেয়।

প্রাণঘাতী রোগ ম্যালেরিয়াতে আক্রান্ত হয়ে প্রতিবছর কমপক্ষে ৫ লক্ষ মানুষের মৃত্যু হয়। যার মধ্যে আফ্রিকার বিভিন্ন দেশে ৫ বছরের কম বয়সী ২ লক্ষ ষাট হাজারেরও বেশি শিশু প্রাণ হারায়।

ভ্যাকসিনের অনুমোদন দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাব-সাহারান আফ্রিকা এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ অঞ্চলে ছোট শিশুদের জন্য ম্যালেরিয়া ভ্যাকসিন ব্যাপকভাবে সরবরাহের সুপারিশ করেছে।

ম্যালেরিয়া গবেষক হিসেবে কর্মজীবন শুরু করা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাস বুধবার বলেন, ম্যালেরিয়ার টিকাটি প্রয়োগের ফলে প্রতি বছর হাজার হাজার তরুণের জীবন রক্ষা করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। প্রাচীন ও ভয়ঙ্কর এই রোগের বিরুদ্ধে একটি কার্যকর টিকা আবিস্কারের এই দিনটির জন্য আমি এতদিন অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম।

(দ্য রিপোর্ট/আরজেড/০৭ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর