thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

ইসরায়েলের প্রতিনিধিদলের ভিসা আবেদন প্রত্যাখান  সৌদির

২০২৩ মার্চ ১৪ ১২:০০:০৫
ইসরায়েলের প্রতিনিধিদলের ভিসা আবেদন প্রত্যাখান  সৌদির

দ্য রিপোর্ট ডেস্ক:সৌদি আরবে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠেয় পর্যটন বিষয়ক এক অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য ইসরায়েলের একটি প্রতিনিধিদল ভিসার আবেদন করেছিল। কিন্তু রিয়াদ তা প্রত্যাখ্যান করেছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দ্য জেরুজালেম পোস্ট বলছে, ইসরায়েল দীর্ঘদিন থেকে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক উষ্ণ করার চেষ্টা করে আসছিল। কিন্তু বাস্তব চিত্র একেবারে উল্টো। ইসরায়েলি প্রতিনিধিদলকে ভিসা না দিয়ে সৌদি সরকার সেই বার্তাই দিলো।

দৈনিকটি আরও জানিয়েছে, ভিসা পেতে দেরি হওয়ায় চলতি মাসের শুরুর দিকে ইসরায়েলি প্রতিনিধিদলের দুশ্চিন্তা বেড়ে যায়। এ অবস্থায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘের আয়োজক সংস্থার কাছে একটি চিঠি পাঠায় যাতে ইসরায়েলি প্রতিনিধিদলকে ভিসা দেয়ার ব্যবস্থা করা হয়। কিন্তু সৌদি কর্তৃপক্ষ ওই প্রতিনিধিদলকে ভিসা দিতে রাজি হয়নি।

জাতিসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আল-উলা শহরে দুই দিনব্যাপী এই পর্যটন বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে অংশ নিতে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় কাফ্র কামা শহরের একটি প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানায়। ইসরায়েলি প্রতিনিধিদল বাদে অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়া বিশ্বের ২২টি দেশকে ভিসা দিয়েছে সৌদি সরকার।

ইরানের পার্সটুডে বলছে, চীনের মধ্যস্থতায় ইরান এবং সৌদি আরবের মধ্যে ক‚টনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে একটি চুক্তি সইয়ের তিনদিন পর ইসরায়েলি প্রতিনিধিদলকে সৌদি আরবের পক্ষ থেকে ভিসা প্রদানে অস্বীকৃতির খবর বের হলো।

ইরান এবং সৌদি আরবের মধ্যকার এই চুক্তিতে বিশ্বের বেশিরভাগ দেশ খুশি হলেও ইসরায়েল প্রকাশ্যে অসন্তুষ্টি জানিয়েছে। এমনকি সৌদি-ইরান চুক্তিতে নেতানিয়াহুর ব্যর্থতা হিসেবে দেখছে ইসরায়েল।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর