thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে 24, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৫ জিলকদ  1445

আজ থেকে সরকারি হাসপাতালে শুরু বৈকালিক সেবা

২০২৩ মার্চ ৩০ ১৪:৫৩:১৬
আজ থেকে সরকারি হাসপাতালে শুরু বৈকালিক সেবা

দ্য রিপোর্ট প্রতিবেদক:সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস বা বৈকালিক চিকিৎসা শুরু হচ্ছে। আজ (বৃহস্পতিবার) বিকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এটি উদ্বোধন করবেন। দেশের ১২টি জেলা সদর হাসপাতাল এবং ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাইলটিংভাবে এ চিকিৎসাসেবা দেয়ার প্রস্তাব করা হয়েছে।

এর আগে গত ২৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে 'ইন্সটিটিউশনাল প্র্যাকটিস' বিষয়ে বিস্তারিত জানান স্বাস্থ্যমন্ত্রী।

সেসময়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সবার সঙ্গে আলোচনা করে আগামী ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে ইন্সটিটিউশনাল প্র্যাকটিস শুরু করবো। এর আওতায় সরকারি হাসপাতালে চিকিৎসকরা প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস করবেন। প্রথমে আমরা কয়েকটি জেলা হাসপাতালে এই কার্যক্রম শুরু করবো। ’

পূর্ব ঘোষণা অনুযায়ী, বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত বৈকালিক চিকিৎসাসেবায় সংশ্লিষ্ট হাসপাতালের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্টরাও রোগী দেখবেন। এজন্য ফি নির্ধারণ করে দেয়া হয়েছে।

যেসব জেলা ও উপজেলায় এই কার্যক্রম শুরু হচ্ছে সেগুলোর মধ্যে ঢাকা বিভাগের ১০টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হলো মানিকগঞ্জ ও রাজবাড়ী জেলা সদর হাসপাতাল। এই বিভাগের উপজেলা হেলথ কমপ্লেক্সের মধ্যে রয়েছে-ঢাকার সাভার ও কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জের আড়াইহাজার, টাঙ্গাইলের মধুপুর, কিশোরগঞ্জের ভৈরব, ফরিদপুরের বোয়ালমারি, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা হেলথ কমপ্লেক্স।

চট্টগ্রাম বিভাগের ১০টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে ফেনী, কক্সবাজার ও খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল রয়েছে। এছাড়া নোয়াখালীর সেনবাগ, চট্টগ্রামের পটিয়া, কুমিল্লার দাউদকান্দি, কক্সবজারের পেকুয়া, ফেনীর ছাগলনাইয়া, নোয়াখালীর বেগমগঞ্জ ও বান্দরবানের লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে।

ময়মনসিংহ বিভাগের ৫টি চিকিৎসাকেন্দ্রের মধ্যে জামালপুর জেলা সদর হাসপাতাল রয়েছে। এই বিভাগের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তালিকায় জামালপুরের সরিষাবাড়ি, শেরপুরের নকলা, ময়মনসিংহের গফরগাঁও ও নেত্রকোনার দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম আছে।

খুলনা বিভাগের মধ্যে ঝিনাইদহ জেলা সদর হাসপাতাল রয়েছে। পাশাপাশি যশোরের মনিরামপুর ও কেশবপুর, মাগুরার শ্রীপুর ও কুষ্টিয়ার কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম রয়েছে।

রাজশাহী বিভাগে ৫টি চিকিৎসা প্রতিষ্ঠানের মধ্যে নওগাঁ জেলা সদর হাসপাতালসহ এই জেলার সাপাহার, নাটোরের গুরুদাসপুর ও বড়াইগ্রাম এবং রাজশাহীর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে।

রংপুর বিভাগে ঠাকুরগাঁও ও কুড়িগ্রাম জেলা সদর হাসপাতালসহ মোট ৬টি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, গঙ্গাচড়া ও নীলফামরীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম রয়েছে।

বরিশাল বিভাগের মধ্যে ভোলা জেলা সদর হাসপাতাল রয়েছে। একইভাবে বরিশালের অগৈলঝাড়া, বড়গুনার আমতলী ও ভোলা জেলার চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। সিলেট বিভাগের মধ্যে সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালের নাম রয়েছে। সিলেটের গোলাপগঞ্জ ও বিশ্বনাথ এবং হবিগঞ্জের মাধবপুর ও সুনামগঞ্জের ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম প্রস্তাবনায় রয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর