thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

হেইডেন  ও  চন্দরপলকে ছাড়িয়ে গেলেন  স্মিথ

২০২৩ জুন ০৮ ১৯:২৭:৪৭
হেইডেন  ও  চন্দরপলকে ছাড়িয়ে গেলেন  স্মিথ

দ্য রিপোর্ট ডেস্ক:একুশ শতকের সেরা টেস্ট ক্রিকেটার কে? আপনাকে যদি এমন প্রশ্ন করা হয়, তাহলে এর উত্তরে বেশিরভাগ মানুষই উত্তরে বলবেন- স্টিভ স্মিথ। ডানহাতি এই ব্যাটার কেন সময়ের সেরা ব্যাটসম্যান, তার প্রমাণও ব্যাট হাতে দিয়ে যাচ্ছেন অস্ট্রেলিয়ান তারকা।

বৃহস্পতিবার (৮ জুন) ওভালে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি হাঁকিয়েছেন স্মিথ। এর মাধ্যমে স্বদেশি ম্যাথু হেইডেন ও ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি শিবনারায়ণ চন্দরপলকে ছাড়িয়ে গেলেন তিনি।

হেইডেন ও চন্দরপলের ক্যারিয়ারে টেস্ট সেঞ্চুরির সংখ্যা ছিল ৩০টি করে। এদের মধ্যে চন্দরপল ১৬৪টি ও হেইডেন ১০৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। কিন্তু স্মিথ ক্যারিয়ারের ৯৭তম টেস্ট ম্যাচেই তাদেরকে ছাড়িয়ে গেলেন।একই সাথে তিনি স্টিভ ওয়াহর ৩২ টেস্ট সেঞ্চুরিকে ছোঁয়ার পথে রয়েছেন।

এই ফরম্যাটে স্মিথের চেয়ে বেশি সেঞ্চুরি আছে আর মাত্র ১১ জনের। ৫১ সেঞ্চুরি নিয়ে সবার উপরে শচীন টেন্ডুলকার। ‘ফেব ফোরের’ মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরি অবশ্য স্মিথের।

ওভালে ফাইনালের প্রথম দিন স্মিথ অর্ধশতক পূর্ণ করেছিলেন ১৪৪ বলে। আজ স্মিথ সেঞ্চুরি করেছেন ২২৯ বলে। তবে সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ২৬৮ বলে ১২১ রান করে শার্দুল ঠাকুরের বলে বোল্ড হোয়ে ফিরে যান।

প্রথম দিনের ৩ উইকেটে ৩২৭ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া দল ৪৬৯ রানে অলআউট হয়ে গেছে। দলের পক্ষে সর্বোচ্চ ট্রাভিস হেড ১৬৩ রান করেন।

বোলিংয়ে ভারতের হয়ে মোহাম্মদ সিরাজ একাই ৪ উইকেট শিকার করেন। এছাড়া মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুর ২টি করে উইকেট পান। একটি উইকেট শিকার করেন রবীন্দ্র জাদেজা।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর