thereport24.com
ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮,  ২৫ রবিউস সানি 1443

‘জীবনের সকল স্তরে ব্যাপ্ত গণতন্ত্রই সমাজতন্ত্র’

২০১৩ ডিসেম্বর ১৫ ২৩:৩৫:০৩

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘জীবনের সকল স্তরে ব্যাপ্ত গণতন্ত্রই সমাজতন্ত্র।’

মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংবিধানের মৌলনীতি : গণতন্ত্র ও সমাজতন্ত্র’শিরোনামের উপর বক্তব্যে লেখক, সাংবাদিক আবু সাঈদ খান এ কথা বলেন। রবিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে সপ্তাহব্যাপী ‘বিজয় উৎসব-২০১৩’-এর ষষ্ঠদিনে এই আলোচনার আয়োজন করা হয়।

আবু সাঈদ খান আলোচনায় বলেন, ৭১ সালের যুদ্ধকে অনেকে খণ্ডিতভাবে দেখে থাকেন। এটাকে স্বাধীনতা যুদ্ধ বলা হলেও এটা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ দুটোই। এটা শুধু ৯ মাসের যুদ্ধ নয়। ১৯৫২ সালে মূলত এ যুদ্ধের শুরু হয়েছিলো।

মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু যে সমাজতন্ত্রের কথা বলেছেন তা হঠাৎ করে আসেনি জানিয়ে তিনি বলেন, আওয়ামী মুসলিম লীগের প্রগতিশীল নেতারা বাংলাদেশে এসে আওয়ামী লীগ গঠন করেছেন। তখন থেকেই সমাজতন্ত্র ছিলো। ৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে সমাজতন্ত্র ছিলো বলেও জানান তিনি।

আবু সাঈদ খান আরো বলেন, জীবনের সকল স্তরে ব্যাপ্ত গণতন্ত্রই সমাজতন্ত্র। বাংলাদেশকে এতদূর এগিয়ে নেওয়ার পেছনে কৃষকের ভূমিকাই মুখ্য। কৃষকই খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এনেছে। প্রান্তিক মানুষই পোশাকখাতে সমৃদ্ধির মাধ্যমে অর্থনীতিকে শক্তিশালী করেছে। আর রাজনৈতিক ও ব্যবসায়ীক শ্রেণী এদেশকে লুটপাটের ক্ষেত্রে পরিণত করেছে। তাই কার স্বার্থে দেশ পরিচালিত হবে- এর ফয়সালা করতে হবে।

নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে আশা জাগিয়েছে। একাত্তরের মূল নীতি শাণিত করতে না পারলে যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে জঞ্জাল দূর করেও লাভ হবে না বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী। স্বাগত বক্তব্যে সারওয়ার আলী বলেন, এবার বিজয় দিবসকে সামনে রেখে স্বস্তির নিঃশ্বাস ফেলার মতো ঘটনা ঘটেছে। মুক্তিযুদ্ধের সময় যারা পাকবাহিনীকে হত্যা, ধর্ষণ, নির্যাতনে সহযোগিতা করেছে তাদের বিচারের অসমাপ্ত কাজ সমাপ্ত হচ্ছে। এটা স্বস্তির বিষয়।

অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশন করে আবৃত্তি সংগঠন ‘কণ্ঠশীলন’। এছাড়া ‘শামুককাল’ও ‘স্বাধীনতা তুমি ফিরে আসো’ নামে দুটি পথনাটক মঞ্চায়িত হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/ডিসেম্বর ১৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজয়ের মাস এর সর্বশেষ খবর

বিজয়ের মাস - এর সব খবর