thereport24.com
ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮,  ২৫ রবিউস সানি 1443

বিজয় দিবসেও ক্লাস-পরীক্ষা!

২০১৩ ডিসেম্বর ১৫ ২৩:৩৯:১৮
বিজয় দিবসেও ক্লাস-পরীক্ষা!

দ্য রিপোর্ট প্রতিবেদক : ১৬ ডিসেম্বর বিজয় দিবসেও বিভিন্ন বেসকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হবে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল, স্টামফোর্ড ও ইবাইস ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এক শিক্ষার্থী নাম প্রকাশ না করে দ্য রিপোর্টকে বলেন, “অবরোধ ও হরতালের কারণে আমাদের বহু ক্লাস ও পরীক্ষা মিস হয়েছে। ফলে শুক্র ও শনিবার আমাদের ক্লাস হয়েছে। এমনকি বিজয় দিবসের দিন সোমবারও আমাদের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একটানা ক্লাস হবে।”

এই শিক্ষার্থী আরও বলেন, “বিজয় দিবসের দিন ক্লাস বা পরীক্ষা না নিলেও পারত কর্তৃপক্ষ। কেননা অবরোধ ও হরতালে তো ক্লাস বা পরীক্ষা হয় না। তাহলে বিজয় দিবসের দিন ক্লাস না নিলে কী এমন ক্ষতি হবে?”

এ বিষয়ে যোগাযোগ করা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. গোলাম মাওলা চৌধরী দ্য রিপোর্টকে বলেন, “বিজয় দিবসে ক্লাস ও পরীক্ষা নেয়ার বিষয়টি আমি কী করে জানব? এটা সংশ্লিষ্ট কোর্স শিক্ষকের বিষয়। কোর্স শিক্ষক তার মতো করে ক্লাস বা পরীক্ষার এ্যারেঞ্জ করবেন। বিজয় দিবসে সরকারি ছুটি হওয়ায় আমাদের পক্ষ থেকে ক্লাস বা পরীক্ষা নিতে বা না নিতে কোনো নির্দেশনা দেয়া হয়নি।”

স্টামফোর্ড ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে রবিবার দ্য রিপোর্টকে বলেন, “আগামীকাল বিজয় দিবসের দিন আমাদের ভার্সিটিতে প্রায় সব বিভাগেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। অবরোধ ও হরতালে আমাদের অনেক ক্লাস ও পরীক্ষা হয়নি। ফলে নির্দিষ্ট সময়ে সেমিস্টার শেষ করার জন্য ছুটির দিন আমাদের পরীক্ষা দিতে হচ্ছে।”

এ প্রসঙ্গে স্টামফোর্ড ইউনিভার্সিটির অফিসিয়াল নম্বরে একাধিকবার ফোন করলেও কেউ তা রিসিভ করেননি।

এদিকে ইবাইস ইউনিভার্সিটির বিবিএ বিভাগের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে রবিবার দ্য রিপোর্টকে বলেন, “কাল দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত আমাদের একটানা ক্লাস হবে। বিজয় দিবসের কোনো অনুষ্ঠানই আমাদের ভার্সিটিতে অনুষ্ঠিত হবে না।”

তবে ইবাইস ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা কবির মুন্সী বিজয় দিবসে ক্লাশ নেয়ার বিষয়টি অস্বীকার করে দ্য রিপোর্টকে বলেন, “আমরা আগামীকাল বিজয় দিবসে ছুটি ঘোষণা করেছি এবং সবাইকে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে বলেছি। আমরা সবসময়ই সরকারি দিবসগুলো পালন করে থাকি।”

এ প্রসঙ্গে ওই ইউনিভার্সিটির এক শিক্ষার্থীর অভিভাবক আমলগীর হোসেন দ্য রিপোর্টকে বলেন, “বিজয় দিবসে ক্লাস বা পরীক্ষা নেয়া কোনোভাবেই উচিত না। আমরা বহু কষ্টে স্বাধীনতা অর্জন করেছি। এ দিন শিক্ষার্থীদের বিজয় দিবসের অনুষ্ঠান বাদ দিয়ে ক্লাস বা পরীক্ষা দিতে বাধ্য করা অনৈতিক। এটা বন্ধ করা দরকার।”

(দ্য রিপোর্ট/এসআর/এইচএসএম/সাদি/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজয়ের মাস এর সর্বশেষ খবর

বিজয়ের মাস - এর সব খবর