thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

টিএস এলিয়ট প্রাইজের মনোনয়ন ঘোষণা

২০১৩ অক্টোবর ২৮ ১৫:২১:০০
টিএস এলিয়ট প্রাইজের মনোনয়ন ঘোষণা

দ্য রিপোর্ট২৪ ডেস্ক : কবিতার জন্য যুক্তরাজ্যের অন্যতম সম্মানজনক পুরস্কার টিএস এলিয়ট প্রাইজের ২০১৩ সালের মনোনয়নপ্রাপ্তদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে। এই তালিকায় রয়েছেন জর্জ জির্টেস, রবিন রবার্টসন ও হেলেন মর্টের মতো প্রসিদ্ধ কবিরা।

যুক্তরাজ্যের পোয়েট্টি বুক সোসাইটি বিখ্যাত কবি টিএস এলিয়টের নামে প্রবর্তিত এই পুরস্কার দিয়ে আসছে ১৯৯৩ সাল থেকে। এলিয়টের সম্মানে ওই বছরে তার গড়া এই প্রতিষ্ঠানটির ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে পুরস্কারটি প্রবর্তিত হয়। প্রথমদিকে এতে অনুদান দিতেন কবির স্ত্রী ভ্যালেরি এলিয়ট। যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে ইংরেজি ভাষায় নতুন প্রকাশিত কবিতার বইয়ের জন্য এই পুরস্কার দেয়া হয়। বিজয়ী পেয়ে থাকেন পনের হাজার পাউন্ড এবং তালিকার অন্য নয়জন পেয়ে থাকেন এক হাজার পাউন্ড করে।

২০১৩ সালের পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত কবি ও তাদের বইয়ের তালিকা-

ড্যানি আবসে: স্পিক, ওল্ড প্যারট

মনিযা আলভী: এট দ্য টাইম অব পার্টিশন

আনে কারসন: রেড ডক

সিনার্ড মোর্রিসে: প্যারালাক্স

হেলেন মর্ট: ডিভিশন স্ট্রিট

দালজিত নাগরা: রামায়াণা: এ রিটেলিং

মরিস রিওরডান: দি ওয়াটার স্ট্রেলার

রবিন রবার্টসন: হিল অব ডোরস

মিচেল সিমনস রবার্টর্স: ড্রাইসল্টার

জর্জ জির্টেস: ব্যাড মেশিন

মিচেল সিমনস একই বই ড্রাইসল্টারের জন্য এই বছরের ফরওয়ার্ড প্রাইজ জিতেছেন। সবচেয়ে কম বয়সী হেলেন মর্টের মনোনয়নকে অনেকে চমক হিসেবে দেখছেন। ডিভিশন স্ট্রিট ১৯৮৫ সালে জম্মগ্রহণকারী মর্টের প্রথম বই। এর আগে ২০১০ সালে তিনি ওয়ার্ডওয়ার্থ ট্রাস্টের সবচেয়ে কম বয়সী রেসিডেন্স নির্বাচিত হন। এর আগে তার কবিতা নিয়ে দুটি পুস্তিকা প্রকাশিত হয়েছে।

এবারের তালিকায় উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি বংশোদ্ভূত কবি রয়েছেন। এরমধ্যে মনিযা আলভী পাকিস্তানের ও দালজিত নাগরা ভারতের।

তালিকার দশটি বইকে ইতিমধ্যে পোয়েট্রি বুক সোসাইটি চয়েজেস নির্বাচিত করা হয়েছে। এগুলো হলো জর্জ জির্টেস, মিচেল সিমনস রবার্টস, মনিযা আলভী ও আনে কারসনের বইটি চারটি। পোয়েট্টি বুক সোসাইটি চয়েজেস স্থান পাওয়া বইগুলো স্বয়ংক্রিয়ভাবেই এই তালিকায় চলে আসে।

২০১২ সালে এই পুরস্কার জিতে নেন শ্যারণ ওল্ডস তার স্ট্রাগ’স লিপ কবিতা সংকলনের জন্য। তিনি ছিলেন এই পুরস্কার জেতা প্রথম মার্কিন মহিলা কবি।

(দ্য রিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর