thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

নারী রোবটের জন্য ক্ষমা চাইল জাপানি জার্নাল

২০১৪ জানুয়ারি ১১ ০৬:৪৬:৫৬
নারী রোবটের জন্য ক্ষমা চাইল জাপানি জার্নাল

দ্য রিপোর্ট ডেস্ক: জাপানের একটি একাডেমিক সোসাইটি তাদের জার্নালের প্রচ্ছদের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন পাঠকদের কাছে। জার্নালের প্রচ্ছদে ছিলো এক নারী পরিচ্ছন্ন কর্মীর ছবি। যার পেছন দিকে একটি কেবল দেখা যাচ্ছে। যা দ্বারা বুঝানো হচ্ছিল বিষয়টিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কারিশমা আছে। কিন্তু এমন একটি যুগান্তরকারী আবিষ্কারের জন্য তাদের ক্ষমা চাইতে হলো। এর চেয়ে দুঃখের আর কি হতে পারে!

জিঙ্কু চিনু (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) নামের জার্নালটি নিয়মিত প্রকাশ করে দ্য জাপানিজ সোসাইটি ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (জেএসএআই)। এটি ছিলো তাদের ২৯ নম্বর ভলিউম। তাদের আশা ছিল নতুন বছরের প্রথম সংখ্যার প্রচ্ছদটি সম্ভাব্য পাঠকদের কাছে খুবই আকর্ষণীয় হবে।

জার্নালটির প্রচ্ছদে আছে বিভিন্ন ধরণের টেক্সট আর গত কয়েক দশকের কিছু ডায়াগ্রাম। আর আছে সেই হরিণী চোখের নারী। যার এক হাতে লাল বই, অন্য হাতে বুরুশ আর শরীরের পেছনে কেবল।

জার্নালটি জাপানে খুব একটা জনপ্রিয় নয়। একে জনপ্রিয় করে তোলার নতুন চেষ্টাটি ভুল ফলই আনল। তার জন্য তাদের ক্ষমাও চাইতে হলো। বৃহস্পতিবার একাডেমিকদের দলটি তাদের নিজস্ব ওয়েবসাইটে জানান, জার্নালের প্রচ্ছদ কোনোভাবে নারীর প্রতি বৈষম্যমূলকভাবে করা হয়নি।

তারা কোনোভাবেই চাননি নারীর পরিষ্কার থাকা উচিত এই ভাবনা থেকে ছবিটি ব্যাখ্যা করা হোক। আসলে বিষয়টি সর্তকতার সঙ্গে দেখা হয় নাই বলে এমনটা ঘটেছে। সম্পাদক ও তার সহযোগীর নামে দেওয়া বক্তব্যে এমনটাই বলা হয়েছে। বলাবাহুল্য তারা দুজনেই বিজ্ঞানী। তারা বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা শারীরিকভাবে দেখানোর মতো সহজ অবস্থায় এখনো আসেনি। কোনো কিছুর ছবি আঁকা এক বিষয় আর ভবিষ্যতের কৃত্রিম বুদ্ধিমত্তাকে কোনো একটা ছবির দিয়ে একেঁ দেখানো আলাদা বিষয়।

জার্নালটি প্রতি দুইমাস পরপর বের হয়। এর বিক্রি ৩ থেকে সাড়ে হাজার কপির মধ্যে। বিতর্কিত প্রচ্ছদটি নেওয়া হয় ১০০জন প্রতিযোগীর ডিজাইন থেকে বাছাই করে।

এই পরিবর্তনের পেছনে আসলেই একটা কারণ জাপানের গৃহকর্মের সিংহভাগ এখনো তরুণীরাই করে। এই ধরনের চিত্র নারীদের এককেন্দ্রিক চিত্রও ফুটিয়ে তোলে। যা তাদের জন্য অস্বস্তিকরও বটে।

তবে যেখানে রোবটের সঙ্গে প্রেম, ঘর-সংসার করার আইডিয়া অনেক পুরানো হয়ে গেছে সেখানে ঘরকন্নার কাজ করা রোবট তো একটা সেকেলে ধারণা মাত্র। লোকজনের খেপে ওঠার ক্ষেত্রে এটাও একটা কারণ কিনা কে জানে!

এদিকে জানা গেছে, এই ঝুট-ঝামেলার কারণে তারা এখনো মার্চ সংখ্যার প্রচ্ছদ নিয়ে কোনো পরিকল্পনাই করতে পারেননি।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর