thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

বন্দি বিনিময়ের প্রস্তাব সিরিয়া সরকারের

২০১৪ জানুয়ারি ১৭ ১৯:৪৫:০৯
বন্দি বিনিময়ের প্রস্তাব সিরিয়া সরকারের

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম জানিয়েছেন, বিদ্রোহীদের কাছে বন্দি বিনিময়ের প্রস্তাব দিতে প্রস্তুত দামেস্ক।

রাশিয়ার রাজধানী মস্কোতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। এ সময় তিনি আরও বলেন, সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোতে একটি যুদ্ধবিরতির পরিকল্পনাও উপস্থাপন করেছেন তিনি।

শান্তি আলোচনায় বিদ্রোহীরা অংশ নেবে কি না সে ব্যাপারে বিদ্রোহীদের জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন তুরস্কের ইস্তাম্বুলে বৈঠকে বসার প্রাক্কালে এ ঘোষণা দিলেন ওয়ালিদ।

জেনেভায় অনুষ্ঠিতব্য দ্বিতীয় দফা শান্তি আলোচনায় অংশ নেওয়ার ব্যাপারে পশ্চিমা বিশ্বের চাপের মুখে আছে সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন। এই জোটের অনেক সদস্য এরই মধ্যে পদত্যাগ করেছে।

জোটের অনেক সদস্যই অন্তর্বর্তী সরকার থেকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ পদত্যাগ না করা পর্যন্ত আলোচনায় বসতে রাজি হননি। তবে সরকার আলোচনার ক্ষেত্রে কোনো ধরনের শর্তে রাজি নয় বলে জানিয়েছে।

চলতি বছরের ২২ জানুয়ারি এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আলোচনা সফল হলে সিরিয়ায় তিন বছর ধরে চলা সংঘাতের অবসান হবে বলে আশা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/কেএন/এসকে/ এনআই/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর