thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

জাপান সাম্রাজ্যের শেষ ‘প্রতিরোধ’যোদ্ধার মৃত্যু

২০১৪ জানুয়ারি ১৭ ২২:৪৫:১৩
জাপান সাম্রাজ্যের শেষ ‘প্রতিরোধ’যোদ্ধার মৃত্যু

দ্য রিপোর্ট ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয়েছে ১৯৪৪ সালে। কিন্তু সেটা বুঝতেই তিন দশক লেগেছিল হিরু ওনোদার! দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন জাপান সাম্রাজ্যের পক্ষে লড়া এই যোদ্ধা ১৯৭৪ সাল পর্যন্ত ফিলিপাইনের জঙ্গলে লুকিয়ে থেকে তার গেরিলা যুদ্ধ চালাচ্ছিলেন। সেই অদম্য যোদ্ধাই শুক্রবার ৯১ বছর বয়সে অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে লুজনের কাছে লুবাং দ্বীপে গেরিলা যুদ্ধের দায়িত্ব পরেছিল গোয়েন্দা কর্মকর্তা হিরু ওনোদার ওপর। সেই থেকে তার গেরিলা কার্যক্রমের শুরু। অবশেষে ১৯৭৪ সালে এক সাবেক কমান্ডার তাকে বুঝিয়ে আত্মসমর্পণ করান। তিনিই দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণকারী সর্বশেষ যোদ্ধা হিসেবে আত্মসমর্পণ করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির মিত্র জাপানের পতনের পরও ওনোদা ও আরও তিন সৈন্য ওই দ্বীপে তাদের কার্যক্রম চালিয়ে আসছিলেন। ১৯৪৪ সালে যুদ্ধে যোগ দেওয়া ওনোদার প্রতি নির্দেশনা ছিল সে যেন কখনও আত্মসমর্পণ না করে। সত্যিকার যোদ্ধা ওনোদা তা অক্ষরে অক্ষরে পালন করেছিলেন। তাই জাপানের পরাজয়ের পরও আত্মসমর্পণ করেননি তিনি।

টোকিও ও ম্যানিলার সৈন্যরা তাদের ধরতে অনেকবার অভিযান চালিয়েও ব্যর্থ হয়। অবশেষে ১৯৫৯ সালে তাদের মৃত ভেবে অভিযান বন্ধ করে উভয় দেশের সরকার।

১৯৭২ সালে জঙ্গলে ফিলিপাইনের সেনার সঙ্গে গুলি বিনিময়ে তার সহযোদ্ধা নিহত হলেও পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন ওনোদা।

(দ্য রিপোর্ট/এসকে/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর