thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

আড়িপাতা ও তথ্য সংগ্রহ নিষিদ্ধ করলেন ওবামা

২০১৪ জানুয়ারি ১৮ ০১:১৮:৪০
আড়িপাতা ও তথ্য সংগ্রহ নিষিদ্ধ করলেন ওবামা

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর নেতাদের ফোনে আড়িপাতা নিষিদ্ধ করলেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। পাশাপাশি আমেরিকার নাগরিকদের ফোন থেকে তথ্য সংগ্রহের ওপরও নিয়ন্ত্রণ আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার প্রেসিডেন্ট ওবামা দেশটির ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) কার্যক্রম বিষয়ে নতুন এ সংস্কার ঘোষণা দেন। গত বছর এনএসএর ফোনে আড়িপাতা ও তথ্য সংগ্রহসহ বেশ কয়েকটি গোপন কার্যক্রমের তথ্য ফাঁস করে দেন দেশটির সাবেক গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন। এরপর থেকে যুক্তরাষ্ট্রের জনগণ ও দেশটির মিত্র রাষ্ট্রগুলোর চোখে সংস্থাটি সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়। আর এ নেতিবাচক ধারণা দূর করতেই ওবামা নতুন করে এ ঘোষণা দিলেন।

এ দিন এক গুরুত্বপূর্ণ বক্তব্যে ওবামা বলেন, ‘ভবিষ্যতে যুক্তরাষ্ট্র অবশ্যই দেশটির নাগরিক ও বিদেশি মিত্রদের ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি মাথায় রাখবে। এ সময় ওবামা এনএসএর নজরদারি কার্যক্রমের বেশ কয়েকটি ধারাবাহিক সংস্কার ঘোষণা করেন।

ওবামা বলেন, ‘আমি আজ যে সংস্কার ঘোষণা করছি, তা আমাদের নিরাপত্তাদানকারী গোয়েন্দাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ ও যন্ত্রপাতি সম্পর্কে আমেরিকানদের মধ্যে ব্যাপক আত্মবিশ্বাসের জন্ম দেবে।’

(দ্য রিপোর্ট/এআইএম/এমসি/শাহ/জানুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর