thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসের বিলম্বে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

২০১৪ জানুয়ারি ৩১ ১২:০০:৩৭
সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসের বিলম্বে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

দ্য রিপোর্ট ডেস্ক : জাতিসংঘে গৃহীত প্রস্তাব অনুযায়ী সিরিয়ার সব রাসায়নিক অস্ত্র ধ্বংসের সময়সীমা বিলম্ব হওয়ার কারণে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে আসাদ সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে তারা।

যুক্তরাষ্ট্র জানায়, সিরিয়ার সরকার ঘোষিত রাসায়নিক অস্ত্রের মজুদের মাত্র ৪ শতাংশ ধ্বংস করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেলে বলেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংসে জাতিসংঘের পরিকল্পনা মাফিক বেঁধে দেয়া সময়সীমা লঙ্ঘিত হওয়ার আশঙ্কায় তিনি উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

পোল্যান্ডের সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সিরিয়াকে অবশ্যই তার প্রতিশ্রুতি পূরণ করতে হবে। আর এক্ষেত্রে ব্যর্থতার দায়ভারও নিতে হবে।

গত বছর জাতিসংঘে গৃহীত এক প্রস্তাবে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংসের প্রথম দফার চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করা হয় ২০১৩ সালের ৩১ ডিসেম্বর। আর দ্বিতীয় দফার চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়া হয় ৫ ফেব্রুয়ারি।

কিন্তু সিরিয়া ইতোমধ্যেই প্রথম দফার সময়সীমা লঙ্ঘন করেছে। এখন দ্বিতীয় দফার চূড়ান্ত সময়সীমাও লঙ্ঘিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে সিরিয়া এ বিলম্বের কারণ হিসেবে রাসায়নিক অস্ত্র পরিবহনে নিরাপদ সরঞ্জামের অভাবকে দায়ী করেছে। সিরিয়ার দাবি রাসায়নিক অস্ত্র নিরাপদে স্থানান্তরের জন্য আরও সরঞ্জাম প্রয়োজন।

তবে অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব দ্য কেমিক্যাল উইপনসের (ওপিসিডব্লিউ) যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি মিকুলাক বলেন, সিরিয়ার এ অভিযোগ সত্যি নয়। তার মতে সিরিয়া ইচ্ছাকৃতভাবেই এ বিলম্ব করছে।

এর ফলে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংসে গৃহীত পরিকল্পনা বিশৃঙ্খল হয়ে পড়তে কিংবা ভেস্তে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন মিকুলাক। (সূত্র : বিবিসি ও আল জাজিরা)

(দ্য রিপোর্ট/এমএটি/এমডি/শাহ/জানুয়ারি ৩১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর