thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

ইতালিতে জাহাজডুবিতে নিহতের সংখ্যা ১৯৪ ছাড়িয়েছে

২০১৩ অক্টোবর ০৭ ১৬:২০:০৫
ইতালিতে জাহাজডুবিতে নিহতের সংখ্যা ১৯৪ ছাড়িয়েছে
দিরিপোর্ট ২৪ ডেস্ক: ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের কাছে জাহাজডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৯৪ জনে গিয়ে পৌঁছেছে।দেড়শোর উপর যাত্রী এখনো নিখোঁজ রয়েছে বলে আশংকা করছেন উদ্ধারকারীরা। বৃহস্পতিবার সকালে ইতালির উপকূল থেকে এক কিলোমিটারের কম দূরত্বে ৫শ অভিবাসী নিয়ে জাহাজটি ডুবে যায়। খবর বিবিসি ও টাইমস অব ইন্ডিয়ার।

এ ঘটনায় ইতালির প্রধানমন্ত্রী একদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছেন।জাহাজের ক্যাপ্টেনকে গ্রেফতার করেছে ইতালি পুলিশ।

সিসিলির উপকূলে অভিযান চালিয়ে এখন পর্যন্ত ১৫৫ জনকে উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। তাদেরকে দ্বীপের উদ্বাস্তু শিবিরে রাখা হয়েছে।

জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলছে, লিবিয়া থেকে জাহাজটি যাত্রা শুরু করে। যাত্রীরা মূলত আফ্রিকার ইরিত্রিয়া ও সোমালিয়ার অধিবাসী। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র সিমোনা মসকারেলি বলেন, জাহাজে আগুন লাগার পর আরোহীরা সবাই হুড়োহুড়ি করে জাহাজের একপাশে চলে আসলে জাহাজটি ডুবে যায়।

ইউরোপীয় ইউনিয়নের উদার অভিবাসী নীতির কারণে আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে আসা অবৈধ অভিবাসীরা নিয়মিত এ ধরনের দুর্ঘটনায় পড়ছে।জাতিসংঘ শরণার্থী সংস্থা বলছে, ভূমধ্যসাগর হয়ে ইউরোপ যাবার পথে ১৯৯০ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে । সংস্থাটি বলছে, আফ্রিকার হাজার হাজার মানুষ প্রতিবছর এ ধরনের বিপজ্জনক যাত্রায় ইতালিতে পাড়ি জমানোর চেষ্টা করে ।

ল্যাম্পেদুসায় জাহাজডুবি ভূমধ্যসাগরে সবচেয়ে বড় প্রাণহানীর ঘটনা। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস এ ঘটনায় অসন্তুষ্টি প্রকাশ করে বলেন, ভূমধ্যসাগর কোন সমাধিক্ষেত্র নয়।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট জোসে ম্যানুয়েল বারেসির দ্বীপটি পরিদর্শন করার কথা রয়েছে।

(দিরিপোর্ট ২৪ ডটকম/এইচএস/অক্টোবর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর