thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

নাইজেরিয়ায় সাম্প্রদায়িক সহিংসতায় নিহত ১৫

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১২:০৪:২৮
নাইজেরিয়ায় সাম্প্রদায়িক সহিংসতায় নিহত ১৫

দ্য রিপোর্ট ডেস্ক : নাইজেরিয়ায় সাম্প্রদায়িক হামলায় শুক্রবার আটজন নিহত হয়েছে। এ ছাড়া বোকো হারাম সক্রিয় এমন এলাকায় বোমা বিস্ফোরণে আরও সাতজন মারা গেছে। সাম্প্রতিক এ ঘটনাগুলো প্রেসিডেন্ট নির্বাচনের আগে কাদুনা আর বোর্নো প্রদেশে ধর্মীয় সহিংসতা আরও বাড়ার আভাসই দিচ্ছে।

খ্রিস্টান অধ্যুষিত কাদুয়ান প্রদেশের আনগুয়ার কাজিট গ্রামে গাড়ি আর মোটরসাইকেল আরোহীদের ওপর আততায়ীরা আক্রমণ চালায়। এতে প্রথম হতাহতের ঘটনাটি ঘটে। কাদুনার গভর্নর মুখতার রামালান ইরো বিষয়টির তদন্তের নির্দেশ দিয়েছেন।

এদিকে যাত্রীবাহী একটি বাস গাওজা এলাকার কুঠুরা গ্রাম অতিক্রমের সময় রাস্তায় পাশে রাখা বোমা বিস্ফোরিত হয়ে দ্বিতীয় ঘটনাটি ঘটে বলে জানিয়েছে পুলিশ।

নাইজেরিয়ার বোর্নো আর উত্তরের আরও দুটি প্রদেশে ২০১৩ সালের মে থেকে জরুরি অবস্থা জারি করা হলে বোকো হারামের সদস্যরা দূরের বিভিন্ন গ্রামে আশ্রয় নেয়। কিন্তু এরপরও থামে না তাদের আক্রমণ। গত রবিবার ক্যাথলিক চার্চে মারাত্মক আক্রমণে প্রাণ হারায় অন্তত ৬০ জন। এরই ধারাবাহিকতায় শুক্রবারের সহিংসতার ঘটনা ঘটে। সহিংসতার এ ঘটনাগুলো রক্তপাত বন্ধ আর সেনাবাহিনী পুনর্গঠনের বিরুদ্ধে সরকারের নেয়া কৌশলকে প্রশ্নের মুখে ফেলে দিচ্ছে।

প্রসঙ্গত বোকো হারাম একটি সশস্ত্র সংগঠন, যারা পশ্চিমাবিরোধী আর এদের প্রধান লক্ষ্যই হলো ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা। প্রধানত নাইজেরিয়ার মুসলিম অধ্যুষিত উত্তরাঞ্চলেই সক্রিয় সংগঠনটি। মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তর আর খ্রিস্টান অধ্যুষিত দক্ষিণ নাইজেরিয়া বিভক্ত হয়ে গেছে এই দুই ভাগে।

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/জামান/ফেব্রুয়ারি ১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর