thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

সিরিয়ার রাসায়নিক অস্ত্র দ্রুত ধ্বংসের আহ্বান কেরির

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১২:২৯:৫৮
সিরিয়ার রাসায়নিক অস্ত্র দ্রুত ধ্বংসের আহ্বান কেরির

দ্য রিপোর্ট ডেস্ক : রাসায়নিক অস্ত্র দ্রুত ধ্বংসের ব্যাপারে সিরিয়াকে চাপ দেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

যুক্তরাষ্ট্র জানায়, এখন পর্যন্ত সিরিয়ার মোট রাসায়নিক অস্ত্রের মাত্র চার শতাংশ ধ্বংস করা হয়েছে।

মিউনিখে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনের এক ফাঁকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভের সঙ্গে সাক্ষাতে কেরি এ কথা জানান বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, রাসায়নিক অস্ত্র ধ্বংসের অগ্রগতিকে ওয়াশিংটন ‘অগ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করছে।

চলতি বছরের ৩০ জুনের মধ্যে সিরিয়ার সব রাসায়নিক অস্ত্র ধ্বংস করার কথা রয়েছে।

জাতিসংঘ সমর্থিত পরিকল্পনা অনুযায়ী ভূমধ্যসাগরে অবস্থিত লাটাকিয়া বন্দরে নিরাপদে রাসায়নিক অস্ত্র পৌঁছে দেওয়ার দায়িত্ব সিরিয়া সরকারের।

এর আগে চলতি বছরের ৭ জানুয়ারি সিরিয়ার দুটি স্থাপনা থেকে লাটাকিয়া বন্দরে ১৬ টন রাসায়নিক অস্ত্রের প্রথম চালান পৌঁছে দেওয়া হয়েছে। ২৭ জানুয়ারি দ্বিতীয় চালান ওই বন্দরে পৌঁছেছে বলে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংগঠন ওপিসিডাব্লিউ জানিয়েছে। এ সব অস্ত্র ওই বন্দর থেকে আন্তর্জাতিক সমুদ্রসীমায় নিয়ে ধ্বংস করা হবে।

এদিকে মিউনিখে জন কেরি ও সেরগেই ল্যাভরভ জাতিসংঘ মহাসচিব বান কি মুন ‍ও জাতিসংঘের সিরিয়া বিষয়ক দূত লাখদার ব্রাহিমির সঙ্গে সিরিয়ার শান্তি আলোচনার অগ্রগতির ব্যাপারে আলোচনা করবেন।

কোনো সমাধান ছাড়াই শুক্রবার জেনেভায় অনুষ্ঠিত এ শান্তি আলোচনা শেষ হয়। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/শাহ/ফেব্রুয়ারি ১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর