thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

দেবযানীকে কোনো কূটনৈতিক ছাড় নয়

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১৫:৩৪:২৫
দেবযানীকে কোনো কূটনৈতিক ছাড় নয়

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়েকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে কোনো কূটনৈতিক ছাড় দেওয়া হবে না বলে ম্যানহাটনের ফেডারেল আইনজীবীরা জানিয়েছেন। তার বিরুদ্ধে আনা ভিসা জালিয়াতির মামলা অব্যাহত রাখা উচিত বলে শুক্রবার আদালতে জমা দেওয়া নথিতে জানান তারা।

ম্যানহাটনের অ্যাটর্নি প্রীত ভারারার কার্যালয় আদালতে দাবি করে, দেবযানী এখন আর মার্কিন কূটনীতিক নন। তাই বিচারের ক্ষেত্রে তিনি কোনো কূটনৈতিক ছাড় পাবেন না।

আদালতে জমা দেওয়া নথিতে মার্কিন অ্যাটর্নি ক্রিস্টি গ্রিনবার্গ ও আমান্ডা ক্রামার লিখেছেন, ‘দেবযানী এখন আর কূটনীতিক মর্যাদা পাচ্ছেন না। গ্রেফতারের সময় তাকে কনস্যুলার কর্মকর্তা হিসেবে কূটনৈতিক ছাড় দেওয়া হয়েছিল।’

ভারতীয় কর্মকর্তাদের দাবির মুখে নিউইয়র্কের ভারতীয় কনস্যুলার কর্মকর্তা হিসেবে তাকে ছাড় দেওয়া হয়েছিল বলে দাবি করে তারা।

নিউ ইয়র্ক পুলিশের হাত থেকে জামিনে মুক্তি পাওয়ার পর দেবযানীকে পূর্ণ কূটনীতিকের মর্যাদায় জাতিসংঘের স্থায়ী মিশনে বদলি করা হয়। দেবযানীকে যুক্তরাষ্ট্র ত্যাগের সুযোগ দিতেই এ বদলি করা হয়েছিল। বদলির একদিন পর ১৪ জানুয়ারি যুক্তরাষ্ট্র ছেড়ে ভারতে চলে আসেন দেবযানী।

দেবযানীর আইনজীবী কনস্যুলার কর্মকর্তা হিসেবে মর্যাদা দিয়ে তার মুক্তির দাবি জানায়।

গত বছরের ১২ ডিসেম্বর নিউইয়র্কের ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানীকে ভিসা আবেদনে ভুল তথ্য দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়। এ নিয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। (সূত্র: রয়টার্স)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/ফেব্রুয়ারি ০১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর