thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

ফিলিপাইনে সেনা অভিযানে ৫২ মুসলিম বিদ্রোহী নিহত

২০১৪ ফেব্রুয়ারি ০১ ১৫:৩৬:১৫
ফিলিপাইনে সেনা অভিযানে ৫২ মুসলিম বিদ্রোহী নিহত

দ্য রিপোর্ট ডেস্ক : ফিলিপাইনে ক্ষুদ্র মুসলিম বিদ্রোহী গোষ্ঠী বাংসামরো ইসলামিক ফ্রিডম ফাইটার্সের (বিআইএফএফ) বিরুদ্ধে এক সপ্তাহ ধরে চলমান সেনা অভিযানে এ পর্যন্ত অন্তত ৫২ বিদ্রোহী নিহত হয়েছে।

এদিকে শনিবার বিদ্রোহীদের এক বোমা হামলায় ছয় বেসামরিক নাগরিকসহ কয়েকজন সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন। আহতদের মধ্যে দুইজন টিভি সাংবাদিকও রয়েছেন। মিন্দানাও দ্বীপের সাউদি আমপাতুন শহরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

দেশটির প্রধান মুসলিম বিদ্রোহী গোষ্ঠী মরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের সঙ্গে চূড়ান্তভাবে শান্তি স্থাপনের পরপরই বিআইএফএফের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী।

বিআইএফএফ সরকারের সঙ্গে কোনো ধরনের শান্তি আলোচনার বিরোধী ছিল। ২০০৮ সালেই বিআইএফএফ ফিলিপাইন সরকারের সঙ্গে সমঝোতার ইস্যুতে বিরোধের জের ধরে প্রধান বিদ্রোহী সংগঠন এমআইএলএফ থেকে আলাদা হয়ে যায়।

এদিকে শান্তি চুক্তি অনুযায়ী পূর্ণ স্বায়ত্তশাসনের বিনিময়ে এমআইএলএফ অস্ত্র ছেড়ে শান্তির পথে ফিরে আসার প্রতিশ্রুতি দেয়।

অন্যদিকে মুসলিমদের বিদ্যমান পাঁচটি স্বায়ত্তশাসিত প্রদেশের সঙ্গে আরও কয়েকটি প্রদেশকে যুক্ত করে বাংসামরো নামে আরও বড় এবং শক্তিশালী একটি স্বায়ত্তশাসিত রাষ্ট্র গঠন করার বিষয়েও একমত হয়েছেন সরকার ও বিদ্রোহীরা।

(দ্য রিপোর্ট/এমএটি/কেএন/এমডি/ফেব্রুয়ারি ০১, ২০১৪)


পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর