thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪

সেরা নায়ক ফেরদৌস, নায়িকা মৌসুমী-মিম

২০১৬ ফেব্রুয়ারি ২৫ ১৭:০৭:৫৭
সেরা নায়ক ফেরদৌস, নায়িকা মৌসুমী-মিম

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’ ঘোষণা করেছে সরকার। এবার ‘এক কাপ চা’ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য ফেরদৌস আহমেদ শ্রেষ্ঠ অভিনেতা ও যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ‘তাঁরকাটা’র জন্য মৌসুমী ও ‘জোনাকির আলো’র জন্য বিদ্যা সিনহা মিম।

শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে মুরাদ পারভেজ প্রযোজিত চলচ্চিত্র ‘বৃহন্নলা’। ‘মেঘমল্লার’ চলচ্চিত্রের জন্য এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হয়েছেন জাহিদুর রহিম অঞ্জন।

বৃহস্পতিবার এক তথ্য বিবরণীতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ২৬টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলী এবার জাতীয় চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছেন। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন সৈয়দ হাসান ইমাম ও রানী সরকার।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে সেরা হয়েছেন মো. আশরাফুল আলম ওরফে আশরাফ শিশির প্রযোজিত চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’।

পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন ডা. এজাজ ইসলাম (তাঁরকাটা), পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী চিত্রলেখা গুহ (৭১ এর মা জননী), খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান (দেশা দ্য লিডার), কৌতুক চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা মিশা সওদাগর (অল্প অল্প প্রেমের গল্প) মনোনীত হয়েছেন।

এছাড়া শ্রেষ্ঠ শিশুশিল্পী আবির হোসেন অংকন (বৈষম্য), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার মারজান হোসাইন জারা (মেঘমল্লার), শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ড. সাইম রানা (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ গায়ক মাহফুজ আনাম জেমস (দেশা দ্য লিডার, গান- পতাকাটা খামচাতে কখনো আসে যদি...), শ্রেষ্ঠ গায়িকা (যৌথভাবে) রুনা লায়লা, (প্রিয়া তুমি সুখী হও, গান- ও কালা অসময়ে বাজাও বাঁশি) ও মমতাজ (নেকাব্বরের মহাপ্রয়াণ, গান- নিশিপক্ষী ও নিশিপক্ষীরে তোর.), শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পাচ্ছেন মাসুদ পথিক (নেকাব্বরের মহাপ্রয়াণ, গান- নিশিপক্ষী ও নিশিপক্ষীরে তোর.)।

এবার শ্রেষ্ঠ সুরকার বেলাল খান (নেকাব্বরের মহাপ্রয়াণ, গান- নিশিপক্ষী ও নিশিপক্ষীরে তোর..), শ্রেষ্ঠ কাহিনীকার মুরাদ পারভেজ (বৃহন্নলা), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার সৈকত নাসির (দেশা দ্য লিডার), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা মুরাদ পারভেজ (বৃহন্নলা), শ্রেষ্ঠ সম্পাদক তৌহিদ হোসেন চৌধুরী (দেশা দ্য লিডার), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক মারুফ সামুরাই (তাঁরকাটা), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন জেমী (বৈষম্য), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রতন পাল (মেঘমল্লার) শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জায় কনকচাঁপা চাকমা (জোনাকির আলো), শ্রেষ্ঠ মেকআপম্যান আবদুর রহমান (নেকাব্বরের মহাপ্রয়াণ) মনোনীত হয়েছেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার তথ্য মন্ত্রণালয় দেয়। এক্ষেত্রে আঠার ক্যারেট মানের পনের গ্রাম স্বর্ণের একটি পদক, পদকের একটি রেপ্লিকা, একটি সম্মাননাপত্র দেওয়া হয়। একই সঙ্গে থাকে অর্থ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ক্ষেত্রে আজীবন সম্মাননাপ্রাপ্তকে এক লাখ টাকা। শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজক ও শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজককে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়।

এছাড়া শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালককে ৫০ হাজার টাকা ও অন্যান্য ক্ষেত্রে ত্রিশ হাজার টাকা করে দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এফএস/এম/এপি/ফেব্রুয়ারি ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর