thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ময়মনসিংহে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি

২০১৬ অক্টোবর ১৯ ১৮:০২:২৯
ময়মনসিংহে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ময়মনসিংহের গৌরিপুরের সুতিয়াখালীতে ৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন সোলার পার্ক নির্মাণে চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

রাজধানীর বিদ্যুৎ ভবনে বুধবার বিকেলে সিঙ্গাপুরের দুই কোম্পানি ও বাংলাদেশের এক কোম্পানির সঙ্গে বিপিডিবি এ চুক্তি করে। বিপিডিবির পক্ষে সংস্থাটির সচিব মিনা মাসুদউজ্জামান এবং সিঙ্গাপুরের এইচডিএফসি সিন পাওয়ারের পক্ষে কোম্পাটির চেয়ারম্যান এনজি হ্যান কক স্বাক্ষর করেন। সিঙ্গাপুরের হিতাত হোল্ডিংস লিমিটেড ও ডিটরোলিক লিমিটেড এবং বাংলাদেশের আইএফডিসি সোলার (বিডি) লিমিটেড এ সৌর বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করবে।

চুক্তি অনুযায়ী ২০ বছর মেয়াদি ৫০ মেগাওয়াটের এ সৌর বিদ্যুৎকেন্দ্রটি চুক্তির দিন থেকে ১৮ মাসের মধ্যে উৎপাদনে আসবে। সৌর বিদ্যুৎকেন্দ্রটিতে সিঙ্গাপুরের হিতাত হোল্ডিংস লিমিটেড ৬৫ শতাংশ ও ডিটরোলিক লিমিটেড ২০ শতাংশ এবং বাংলাদেশের আইএফডিসি সোলার (বিডি) লিমিটেড ১৫ শতাংশ মালিকানা থাকবে। ‘‘নো ইলেকিট্রসিটি নো পেমেন্ট ব্যাসিস’-এ এখান থেকে উৎপাদিত প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য পড়বে ১৭ সেন্ট, যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ১৩ টাকা।

বিপিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদের সভাপতিত্বে চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/অক্টোবর ১৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর