thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১,  ১১ জিলহজ ১৪৪৫

ভারতে ৫০০ কেজি ওজনের মিশরীয় নারীর সফল অস্ত্রোপচার

২০১৭ মার্চ ১১ ২০:১৯:৩৯
ভারতে ৫০০ কেজি ওজনের মিশরীয় নারীর সফল অস্ত্রোপচার

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্বের সবচেয়ে মোটা ৫০০ কেজি ওজনের মিশরীয় এক নারীর ওজন কমানোর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে ভারতে মুম্বাইয়ের সাঈফ হাসপাতালে। শনিবার (১১ মার্চ) এমনই এক খবর প্রকাশ করেছ ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বাংলা।

হাসপাতালের একজন মুখপাত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, অস্ত্রোপচারের মাধ্যমে এমান আহমেদ আবদেল আতি নামের ৩৬ বছর বয়স্ক ওই নারীর শরীর থেকে ১০০ কেজি ওজন কমিয়েছেন চিকিৎসকরা। অস্ত্রোপচার করেছেন ওই হাসপাতালের ওজন কমানোর বিশেষজ্ঞ সার্জন ডা. মুফাজ্জল লাকদাওয়ালা।

চলতি বছর জানুয়ারিতে অস্ত্রোপচারের জন্য ভারতে আনা হয়েছিল ওই নারীকে। বিশেষভাবে ভাড়া করা একটি বিমানে মুম্বাই আনার আগে তিনি ২৫ বছর ঘর থেকে বের হননি।

এ প্রসঙ্গে হাসপাতালের মুখপাত্র বলেছেন, ‘তিনি যত দ্রুত বিমানে করে মিশরে ফিরে যেতে পারেন তার জন্য আমরা তাকে যথেষ্ট সুস্থ করে তোলার চেষ্টা করছি। আগামী মাসগুলোতে তার ওজন আরও কমে আসবে।’

এ ব্যাপারে ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, বিপদজনক মাত্রায় যারা মোটা, তাদের চিকিৎসায় শেষ চেষ্টা হিসাবে এই অস্ত্রোপচার করা হয়ে থাকে।

আবদেল আতির এ পরিণতি সম্পর্কে তার পরিবার জানিয়েছে, জন্মের সময় আতির ওজন ছিল ৫ কেজি। এসময় তার শরীরে এলিফেন্টাইটিস রোগ ধরা পড়ে। এর ফলে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ মারাত্মক আকারে ফুলে যেতে শুরু করে। ১১ বছর বয়সে আতির ওজন দ্রুত বাড়তে শুরু করে এবং সে স্ট্রোকে আক্রান্ত হয়ে শয্যাশায়ী হয়ে যায়। এসময় আতিকে দেখাশোনা করতেন তার মা ও বোন।

(দ্য রিপোর্ট/এজে/এপি/মার্চ ১১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর