thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

গায়ের রং ফর্সা করার অ্যাপ নিয়ে বিতর্ক

২০১৭ এপ্রিল ২৬ ১৬:১৭:০৬
গায়ের রং ফর্সা করার অ্যাপ নিয়ে বিতর্ক

দ্য রিপোর্ট ডেস্ক : গায়ের রং অপেক্ষাকৃত ফর্সা দেখানো যাবে- এমন ফিল্টারযুক্ত একটি অ্যাপ ‘বর্ণবাদী' বলে সমালোচিত হবার পর এর নির্মাতারা দু:খ প্রকাশ করেছেন।

এটির নাম হচ্ছে ‘ফেসঅ্যাপ’- যা দিয়ে কেউ তার ছবি তুলে তাতে নানা রকম পরিবর্তন করতে পারে। চোখে চশমা থাকলে বাদ দেয়া যায়, এমন কিছু পরিবর্তন করা যায় যাতে বয়েস কম বা বেশি দেখানো যায়, তাকে আরো আকর্ষণীয় দেখানো যায়।

এমনকি ছেলেকে মেয়ে বা মেয়েকে ছেলেতেও পরিণত করা যায়। কিন্তু এতে যখন মুখের ত্বকের রং 'আরো ফর্সা' বা 'উজ্জ্বল' করার অপশনটি যুক্ত হলো - তা নিয়েই শুরু হলো বিতর্ক।

অনেক ব্যবহারকারী বলছেন, এতে তাদের গায়ের রঙ আরো ফর্সা দেখাচ্ছে। এতটাই, যে তাদের অনেক বন্ধুকে চেনাই যাচ্ছে না।

তিনি বলেন, এই অ্যাপটা আসলে শ্বেতাঙ্গদের যারা চশমা পরে না - তাদের জন্যই কাজ করে। এর পর কোম্পানিটির প্রতিষ্ঠাতা এবং সিইও ইয়ারোস্লাভ গনচারভ দু:খপ্রকাশ করে বলেছেন, এটা আসলে ইচ্ছাকৃত নয়, অ্যাপটি যেভাবে তৈরি হয়েছে তার পদ্ধতির মধ্যেই এ সমস্যা রয়েছে। আমরা এটা মেরামতের কাজ করছি- বলেন তিনি।

অন্যান্য অ্যাপ-এর বিরুদ্ধেও এ ধরণের অভিযোগ অতীতে উঠেছে। স্ন্যাপচ্যাটের একটি ফেস ফিল্টার নিয়ে আপত্তি উঠেছিল যে- এতে পূর্ব এশিয়ানদের চেহারার 'বর্ণবাদী ক্যারিকেচার' করা হয়েছে।সূত্র : বিবিসি।

(দ্য রিপোর্ট/এফএস/এপ্রিল ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর