thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১,  ১১ জিলহজ ১৪৪৫

কাতালুনিয়ায় কেন্দ্রের শাসন জারি করেছে স্পেন

২০১৭ অক্টোবর ২৭ ২৩:৪৩:১২
কাতালুনিয়ায় কেন্দ্রের শাসন জারি করেছে স্পেন

দ্য রিপোর্ট ডেস্ক:

স্পেন সরকার কাতালুনিয়ায় কেন্দ্রের শাসন জারি করেছে। এতদিনের স্বায়ত্তশাসিত কাতালুনিয়ায় শুক্রবার আঞ্চলিক পার্লামেন্টে স্বাধীন রাষ্ট্র গঠনের প্রস্তাব পাস হলে স্পেন সরকার এই ঘোষনা দিলো।

স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের প্রস্তাব পাস হলে পার্লামেন্টের বাইরে উপস্থিত হাজারো জনতা উল্লাসে ফেটে পড়ে। এর কয়েক মিনিটের মধ্যে মাদ্রিদে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে কাতালুনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়ের নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করে।

রয়টার্স জানিয়েছে, রাখয় এখন তার মন্ত্রিসভার মাধ্যমে কাতালুনিয়া শাসনের পদক্ষেপ নেবেন। তাদের প্রথম কাজ হবে কাতালুনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করা এবং কাতালান পুলিশ বাহিনীকে মাদ্রিদের নিয়ন্ত্রণে আনা।

কাতালান পার্লামেন্টের ১৩৫ সদস্যের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দেন ৭০ জন। বিপক্ষে ভোট পড়ে ১০টি। আর দুইজন খালি ব্যালট জমা দেন।সোশালিস্ট পার্টি, পিপলস পার্টি ও সিউদাদানোসের পার্লামেন্ট সদস্যরা ভোট বয়কট করে অধিবেশন থেকে বেরিয়ে যায়। গণভোটের ‘রায়’ মেনে গত ১০ অক্টোবরই স্বাধীনতার ঘোষণাপত্রে সই করেন অঞ্চলিক নেতারা। শুক্রবার (২৭ অক্টোবর)কাতালুনিয়ার আঞ্চলিক পার্লামেন্টে স্বাধীন রাষ্ট্র গঠনের প্রস্তাব পাস হয়। প্রস্তাব পাসের পরপরই কাতালুনিয়ার নেতা কার্লেস পুজেডমন পার্লামেন্টের বাইরে অপেক্ষমান জনতার সামনে স্বাধীনতা ঘোষনা দেন। তার কয়েক মিনিটের ব্যবধানেই স্পেনের রাজধানী মাদ্রিদে অবস্থিত স্প্যানিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে কাতালুনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়ের নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করে। দেশটি এখন চরম অনিশ্চয়তা নিপতিত হলো বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর