thereport24.com
ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১,  ১৭ রবিউল আউয়াল 1446

সুন্দরবনে বনদস্যুদের অত্যাচারে অতিষ্ঠ জেলে-বাওয়ালীরা

২০১৩ নভেম্বর ০৮ ১৩:৩৮:৫১
সুন্দরবনে বনদস্যুদের অত্যাচারে অতিষ্ঠ জেলে-বাওয়ালীরা

সাতক্ষীরা সংবাদদাতা : শ্যামনগরে আকবর গাজীসহ সাত বনদস্যুর অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন জেলে-বাওয়ালীরা। বনদস্যুরা বাওয়ালীদের অস্ত্রের মুখে জিম্মি করে আদায় করছে লাখ লাখ টাকা। আবার তাদের দাবিকৃত চাঁদা দিতে না পারলে জেলে ও বাওয়ালীদের জীবনও দিতে হচ্ছে। জেলে-বাওয়ালীরা এর প্রতিকার চেয়ে শ্যামনগর থানায় অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, শ্যামনগর উপজেলার যতীন্দ্রনগর গ্রামের শামসুদ্দীন গাজীর ছেলে আকবর আলী ও একই গ্রামের আনারুল গাজী, আলতাফ গাজী, আলীম গাজী, মাছুম বিল্লাহসহ ৭ বনদস্যু সুন্দরবনের মধ্যে জেলে-বাওয়ালীদের অস্ত্রের মুখে জিম্মি করে চাঁদা আদায় করে আসছে।

২৯ অক্টোবর বনবিভাগের পাস নিয়ে মোজাম মোড়লসহ কয়েকটি নৌকা ফিরিঙ্গি খালে কাঁকড়া আহরণের সময় বনদস্যুরা অস্ত্রের মুখে তাদের জিম্মি করে নৌকাপ্রতি ১ লাখ টাকা চাঁদা দাবি করে। এক পর্যায়ে জেলে মোজাম গাজী, মোজহিদুল ও নুরুজ্জামানকে মারপিট করে সুন্দরবনের গভীরে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। পরের দিন নৌকায় থাকা সমুদয় টাকা দিয়ে লোকালয়ে ফিরে আসে বনদস্যুরা।

শ্যামনগর উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় মুন্সীগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল ও রমজাননগর ইউপি চেয়ারম্যান আলী আকবর বনদস্যু আকবর আলী ও তার বাহিনীর বিরুদ্ধে নির্যাতন এবং চাঁদাবাজির অভিযোগ তুলে বক্তব্য রাখেন।

অভিযোগের পরিপ্র্রেক্ষিতে আইনশৃঙ্খলা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার তবিবুর রহমান বনদস্যু আকবরসহ তার বাহিনীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সভায় উপস্থিত এসআই সুলতান মাহমুদকে নির্দেশ দেন। একই সঙ্গে বনদস্যুদের বিরুদ্ধে জেলেদের পক্ষ থেকে থানায় লিখিত এজাহার দেওয়া হয়েছে।

(দিরিপোর্ট২৪/এফএস/এএস/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

সারাদেশ এর সর্বশেষ খবর

সারাদেশ - এর সব খবর