thereport24.com
ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১,  ৫ রবিউস সানি 1446

দ্বিতীয়বার নিজের বিয়ে ঠেকিয়ে আবারও মাঠে ‘হকির মাশরাফি’ রিতু

২০২১ মার্চ ১৯ ২০:১১:৪৭
দ্বিতীয়বার নিজের বিয়ে ঠেকিয়ে আবারও মাঠে ‘হকির মাশরাফি’ রিতু

দ্য রিপোর্ট প্রতিবেদক: ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার জেলা নড়াইলের রিতু খানমের নেতৃত্বে নতুন ইতিহাস রচিত হয়েছিল দেশের নারী হকিতে। ২০১৯ সালের সেপ্টেম্বরে নারী অনূর্ধ্ব-২১ দল সিঙ্গাপুরে গিয়েছিল এএইচএফ কাপ খেলতে।

অনূর্ধ্ব-২১ দলের অধিনায়ক ছিলেন নড়াইলের মেয়ে রিতু খানম। দায়িত্ব পাওয়ার পর রিতু বলেছিলেন, ‘মাঠে আমি মাশরাফি ভাইয়ের মতো নেতৃত্ব দিতে চাই।’ সেটা তিনি দিয়েছিলেন সিঙ্গাপুরে। তারপর আর তো সুযোগই পাননি।

হকি ফেডারেশনের ব্যবস্থাপনায় চলছে নারী ডেভেলপমেন্ট স্বাধীনতা কাপ হকি। এই টুর্নামেন্টের মধ্যে দিয়ে দেড় বছর পর স্টিক হাতে মাঠে নেমেছেন মেয়েরা। তবে রিতুন খানম নিজ জেলা নড়াইলের হয়ে নয়, খেলছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) হয়ে।

নারী হকি দল গড়তে বিকেএসপি সারাদেশ থেকে প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে প্রশিক্ষণ ক্যাম্প করছে। সেই ক্যাম্পে রিতু আছেন ৮ ফেব্রুয়ারি থেকে। বৃহস্পতিবার নিজেদের প্রথম ম্যাচ রিতুরা খেলেছে। ময়মনসিংহকে ৯-০ ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করেছে বিকেএসপি। রিতু একটি গোল করেছেন, একটি করিয়েছেন।

অথচ রিতুর আর হকি স্টিক ধরাই হতো না হয়তো। লকডাউনের সময় বিয়ের জন্য চাপাচাপি করেছিল রিতুর পরিবার। ছেলে বিসিএস ক্যাডার। তারপরও রিতু রাজী হননি শুধু হকি খেলার কথা ভেবে। এর আগেও একবার রিতুর বাবা-মা বিয়ের জন্য পাত্র ঠিক করেছিলেন। সেবারও রিতু ঠেকিয়ে দিয়েছিলেন নিজের বিয়ে।

নেতৃত্বগুণের পরিচয় লকডাউনের সময়ই দেখিয়েছেন রিতু। হোয়াটসঅ্যাপ গ্রুপ করে জাতীয় দলের সতীর্থদের খবর রেখেছেন নিয়মিত। কার কী সমস্যা হচ্ছে সে সব জেনে তা জানাতেন ক্রীড়া পরিদপ্তরের সহকারী পরিচালক তারিকুজ্জামান নান্নুকে। ক্রীড়া পরিদপ্তরের এই কর্মকর্তা লকডাউনের সময় হকির মেয়েদের ফিটনেস ধরে রাখতে ভার্চুয়ালি বেশ কিছুদিন প্রোগ্রাম করেছেন। অভাব-অনটনে থাকা মেয়েদের পরিবারকে আর্থিক সহযোগিতাও করেছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর